STE 2019 (summer) in news page

স্বাভাবিক হয়েছে জিমেইল

Gmail-techshohor
Laptop fair 2019 (in page)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অবশেষে আবার কাজ করতে শুরু করেছে গুগলের জিমেইল সেবা।

সকাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে জিমেইলে লগইন করতে সমস্যা দেখা যায়। বাংলাদেশে জিমেইলে লগইন করতে সমস্যা শুরুর খবর পাওয়া যেতে থাকে বিকেল থেকে।

গুগলের এই সেবাটির অনেক ব্যবহারকারী টুইটার, ফেইসবুকসহ নানা মাধ্যমে তাদের সমস্যার কথা জানাতে থাকেন।

তবে সেবাটি ব্যবহারে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছিলেন ইউরোপের ব্যবহারকারীরা। ইংল্যান্ড ও তার আশেপাশের দেশগুলোতে সবচেয়ে বেশি সমস্যা হয়েছিল বলে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম দ্য সান।

ইংল্যান্ডে মঙ্গলবার সকাল ১১টা থেকে জিমেইলে লগইন করতে সমস্যা শুরু হয় বলে জানান দেশটির অনেক ব্যবহারকারী। ব্যবহারকারীরা টুইটারে এবং অনেকেই গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোতে তাদের সমস্যার কথা জানিয়েছেন। দ্য সানের কাছেই এমন হাজারখানেক বার্তা গেছে বলে জানায় মাধ্যমটি।

সবচেয়ে বেশি জিমেইল সেবা ব্যহত হয়েছে ইউরোপে। ছবি : ইন্টারনেট

বাংলাদেশেও জিমেইল ব্যবহারকারীরা এখন ত্রুটি ছাড়াই এটি পুনরায় ব্যবহার করতে পারছেন বলে জানান।

এর আগে সকাল থেকে বিভিন্ন দেশের ব্যবহারকারীরা গুগলের জিমেইলে প্রবেশ করতে গেলে ইরর ৪০০ দেখতে পান। ফলে কেউ আর তাদের জিমেইল ব্যবহার করতে পারছিলেন না।

এই সমস্যাটি সবগুলো সার্ভারে হয়নি বলে জানিয়েছে গুগল। বরং নির্দিষ্ট কিছু সার্ভারে ত্রুটি দেখা দেওয়ায় সাময়িক সমস্যার কবলে পড়তে হয়েছে।

এর আগে জিমেইলের পক্ষ থেকে জানানো হয়, আপনি কি আপনার ব্রাউজারের ক্যাশ এবং কুকিজ ডিলিট করে আবার জিমেইলে প্রবেশের চেষ্টা করবেন? এটি আপনাকে জিমেইলে প্রবেশে সহায়তা করতে পারে।

গুগলের যেসব সেবা রয়েছে তার অন্যতম এই জিমেইল সেবাটি। যা বিনামূেল্য ব্যবহার করতে পারেন ব্যবহারকারীরা। ২০১৮ সালের এপ্রিল মাসের হিসাবে বিশ্বে অন্তত ১৪০ কোটি মানুষ জিমেইল ব্যবহার করেন।

ইএইচ/জানু ২৯/ ২০১৯/২০১৫

*

*

আরও পড়ুন