সাবস্ক্রিপশন ভিত্তিক গেইমিং আনছে অ্যাপল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দিন দিন কনটেন্ট ব্যবসায় কোনঠাসা হয়ে পড়ছে মার্কিন জায়ান্ট অ্যাপল। কারণ, প্রতিষ্ঠানটি এখন নেটফ্লিক্স, অ্যামাজনের সঙ্গে পেরে উঠতে পারছে না।

এই অবস্থায় নতুন একটি পরিকল্পনা নিয়ে এগোচ্ছে অ্যাপল। এবার প্রতিষ্ঠানটি তাদের গেইমিং সার্ভিসের একটি সাবস্ক্রিপশন নির্ভর সেবা নিয়ে হাজির হচ্ছে।

পরিকল্পনাটি বাস্তাবায়নে অ্যাপল কাজ করছে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি প্লাটফর্মটি কোন ধরনের গেইম ডেভেলপ করবে এবং সেটার সাবস্ক্রিপশন চার্জ কত হবে সেসব বিষয় নিয়ে চিন্তাভাবনা করছে। এটাকেই সবচেয়ে কঠিন ধাপ হিসেবেও বর্ণনা করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্টটি।

২০১৮ সালের মাঝামাঝি সময়ে কিছু গেইম ডেভেলপারদের সঙ্গে এমন কথা শেয়ার করে আইফোন তৈরির প্রতিষ্ঠানটি।

সোমবার একটি গণমাধ্যম তাদের এক প্রতিবেদনে জানায়, এই কাজে ডেভেলপারদের পার্টনার হিসেবে নিতেও আগ্রহী অ্যাপল। অন্যদিকে যেসব খরচ যেমন, গেইম তৈরি, তার বিপণন এবং এ সম্পর্কিত যে ব্যয় সেটি নিজেরাই করবে অ্যাপল।

সম্প্রতি অ্যাপল ভিডিও স্ট্রিমিং সার্ভিসে কিছু শো তৈরির কাজ করেছে অ্যাপল। যেগুলো অনেকটা নেটফ্লিক্সের মতোই।

২০২১ সালের মধ্যে মোবাইল গেইমিং এবং ই-স্পোর্টসের বাজার হবে ১০০ বিলিয়নের। আর এই সময়ের মধ্যে আইফোনের বিক্রিও কম হচ্ছে। তাই প্রতিষ্ঠানটি তাদের মুনাফা বৃদ্ধি অব্যাহত রাখতে সাবস্ক্রিপশন সার্ভিসে নজর দিচ্ছে। সেটা অ্যাপ স্টোরে গেইম দিয়েই হতে পারে বলে মনে করছে তারা।

অ্যাপ স্টোর থেকে আগের চেয়ে বেশি পরিমাণ অ্যাপ এখন ফ্রি করে দিয়েছে অ্যাপল। ফলে তাদের আয় আগের চেয়ে কিছুটা কমে গেছে এই খাত থেকে।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক ২০১৭ সালে বলেছিলেন, তারা সার্ভিস ব্যবসায় আরও জোর দিতে চায়। যাতে করে ২০২০ সালের মধ্যে এই খাত থেকে অন্তত ৫০ বিলিয়ন ডলার আয় করতে পারে। সেই পথেই হাঁটা শুরু করেছে অ্যাপল।

বিজনেস স্ট্যান্ডার্ড অবলম্বনে ইএইচ/ জানু২৯/ ২০১৯/১৮৪৭

*

*

আরও পড়ুন