অ্যাপল পণ্য উৎপাদনে যুক্তরাষ্ট্র নয়, চীন দক্ষ

apple-techshohor
Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের মাটিতে পণ্য উৎপাদন করতে ট্রাম্প সরকার শুরু থেকেই অ্যাপলের উপর চাপ দিয়ে আসছে। তবে যুক্তরাষ্ট্র সরকারের কথা মেনে দেশের মাটিতে পণ্য উৎপাদন করা অ্যাপলের পক্ষে সম্ভব নাও হতে পারে। এমনটাই জানিয়েছে সংবাদ মাধ্যম নিউইয়র্ক টাইমস।

২০১৩ সালে ম্যাক প্রো উৎপাদনের সময়ের একটি ঘটনা সামনে এনে তারা এ আভাস দিয়েছে।

উৎপাদন কাজে জড়িত দুই ব্যক্তির বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, শুধু মাত্র স্ক্রুর কারণে ম্যাক প্রো বাজারে আনতে সে সময় এক মাস অপেক্ষায় থাকতে হয় অ্যাপলকে। ল্যাপটপের জন্য দিনে ১ হাজার স্ক্রু উৎপাদনের প্রয়োজন ছিলো। কিন্তু মার্কিন সাপ্লায়ার প্রতিষ্ঠান অ্যাপলের চাহিদা অনুযায়ী স্ক্র উৎপাদন করতে পারেনি। ফলে চীন থেকে স্ক্রু আনিয়ে নিতে হয় অ্যাপলকে। ২২ টি ট্রিপে করে চীনের সাপ্লায়ার একটি কোম্পানি ২৮ হাজার স্ক্রু পাঠায় অ্যাপলের কাছে।

তবে চীনে ল্যাপটপটি উৎপাদন করা হলে অ্যাপলকে এ ঝামেলায় পরতে হতো না। চীনের কোম্পানিগুলো খুব কম সময়ের নোটিশে অসংখ্য স্কু তৈরি করতে পারে। ছোটখাটো জিনিসগুলো চীনে বেশ সস্তায় ও কম সময়ের মধ্যে পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো উৎপাদনের পরিমাণ, অবকাঠামো ও দক্ষতার দিক দিয়ে চীনের চেয়ে অনেক পিছিয়ে আছে। এছাড়া, চীনে উৎপাদন খরচও অনেক কম।

চীন বাদে অন্য কোনো দেশে এতো সুযোগ সুবিধা নেই। তাই চীনের বদলে যুক্তরাষ্ট্রের অস্টিনে উৎপাদনের কাজ শুরু করলে বেশ সমস্যাতেই পড়বে অ্যাপল।

নিউইয়র্ক টাইমস অবলম্বনে এজেড/জানু ২৯/২০১৯/১৩১১

*

*

আরও পড়ুন