ই-কমার্স উদ্যোক্তা তৈরির প্রশিক্ষণ দেবে ই-ক্যাব

online-shopping-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে ই-কমার্স উদ্যোক্তা গড়ে তোলার লক্ষ্য নিয়ে একটি প্রশিক্ষণ কার্যক্রম শুরু করছে বাণিজ্য মন্ত্রণালয় ও ই-কমার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ।

বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেল এবং বিজনেস প্রমোশন কাউন্সিলের (বিপিসি) উদ্যোগে ও ই-ক্যাবের সহায়তায় প্রশিক্ষণটি দেওয়া হবে।

‘ই-বাণিজ্য করব, নিজের ব্যবসা গড়ব’ শিরোনামে প্রশিক্ষণ প্রকল্পটি আগামী ফেব্রুয়ারি থেকে শুরু হবে।

Techshohor Youtube

ই-ক্যাবের সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ তমাল টেকশহরডটকমকে বলেন, প্রশিক্ষণে অংশগ্রহণ করতে আগেই আবেদন করতে হবে। সেখান থেকে নির্বাচিতদের নিয়ে দুটি ব্যাচে তা শুরু হবে।

অংশগ্রহণকারীদের বিনামূল্যে এই প্রশিক্ষণ দেওয়া হবে। পাশাপাশি প্রশিক্ষণার্থীরা দৈনিক ভাতা, খাবারসহ অন্যান্য সুযোগ সুবিধাও পাবেন। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীর বাণিজ্য মন্ত্রণালয় থেকে একটি সনদ দেয়া হবে।

তমাল বলেন, দেশের অনেক ব্যবসায়ি আছেন যারা তাদের ব্যবসাকে ই-কমার্সে আনতে চান। এই প্রশিক্ষণ মূলত তাদের লক্ষ্য করেই দেওয়া হচ্ছে।

এটি একটি চলমান প্রশিক্ষণ কার্যক্রম জানিয়ে তমাল বলেন, আমরা এই কর্মসূচীর অধীনে অন্তত পাঁচ হাজার জনকে প্রশিক্ষণ দেবো। আগামী মাসে যেটা শুরু হচ্ছে এটায় দুটি ব্যাচে ৫০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে।

যারা ই-কমার্স ব্যবসা করছেন, ই-কমার্স প্রতিষ্ঠানে কাজ করছেন, নিজেদের ব্যবসাকে ই-কমার্সে পরিণত করতে চান বা ই-কমার্স করতে আগ্রহী এরকম যেকোনো ব্যক্তি প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন। নারী আবেদনকারীদেরকে অগ্রাধিকার দেওয়া হবে বলেও জানান তিনি।

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে ঢাকায় ১১ দিনের এই প্রশিক্ষণ শুরু হবে।

ইএইচ/ জানু২৮/২০১৯/১৬১০

আরো পড়ুন ঃ-

ই-কমার্স বুঝলেও কেনাকাটার পদ্ধতি অজানা ৫৯ শতাংশ মানুষের

ই-কমার্সে বিদেশি বিনিয়োগ, শংকায় ভারত-বাংলাদেশের উদ্যোক্তারা

*

*

আরও পড়ুন