ডেটা বিক্রি করে না ফেইসবুক : জাকারবার্গ

Facebook-zukerburg-killing-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আবারও নিজের পক্ষে সাফাই গাইলেন ফেইসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

তিনি দাবি করেছেন, ফেইসবুক ব্যবহারকারীদের কোন ধরনের ডেটা বিক্রি করে না। আমরা তা কখনো করিনি।

জাকারবার্গ বৃহস্পতিবার ওয়ার্ল্ড স্ট্রিট জার্নাালে তার মতামত লিখতে গিয়ে জানান, ফেইসবুক মানুষের ডেটা বিক্রি করে না। যদিও আমরা সেগুলো জানি। তবুও নয়।

মাধ্যমেটিতে ক্লিকবিট এবং জাঙ্ক কোন কিছু দেখানো এবং তাকে ছড়িয়ে পড়তে দেয়া আমাদের জন্য কিছুটা বোকামিই হবে। কারণ, কেউ এমন কনটেন্ট দেখতে চায় না বলেও জানান তিনি।

গত কয়েক বছরে ফেইসবুকের বিরুদ্ধে ওঠা নানা ধরনের ডেটা কেলেঙ্কারির বিষয়ে এবং কিভাবে ২০০ কোটির বেশি ব্যবহারকারীর তথ্য নিয়ন্ত্রণ করে এমন বিষয়েল ওপর এক হাজার শব্দের একটি নিবন্ধ লেখেন তিনি।

আমরা শুধু দেখি, মানুষ কোন পেইজে লাইক দিলো, কোনটায় কমেন্ট করলো, কোনটায় ক্লিক করলো এমন সবকিছু আমরা দেখি। আর সেটার বিশ্লেষণ করে বিজ্ঞাপন দেবার কাজ করা হয়, বলেন জাকারবার্গ।

ফেইসবুকের প্রধান নির্বাহী বলেন, ব্যবহারকারীর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে সে বিজ্ঞাপন দেখতে চায় কি চায় না। সে নিজেই তা নিয়ন্ত্রণ করতে পারেন। এই স্বাধীণতা তাদের রয়েছেই।

গত ডিসেম্বরে নিউইয়র্ক টাইমসে এক প্রতিবেদনে বলা হয়, মাধ্যমটির পার্টনারদের ব্যবহারকারীর ব্যক্তিগত ম্যাসেজ পড়তে দেয়। কিন্তু এমন কথা অসত্য এবং ভিত্তিহীণ বলে দাবি করে জাকারবার্গ বলেন, আমরা কাউকে কোন ধরনের ব্যক্তিগত ম্যাসেজ পড়তে দিই না।

জাকারবার্গ বলেন, এটা সত্যি যে আমরা মানুষের ডেটা নিই। সেটা অবশ্যই বিক্রির জন্য নয়। আমরা সেটা নিই শুধু বিজ্ঞাপনের জন্য। কারণ, আমরা জানি ডেটার নিরাপত্তা দিতে না পারলে আমরা কখনোই এই অবস্থানে আসতে পারতাম না। না পারলে এই অবস্থানও ধরে রাখতে পারবো না।

দ্য ট্রিবিউন অবলম্বনে ইএইচ/জানু২৫/ ২০১৯/ ১৪৪৫

*

*

আরও পড়ুন