শাবিপ্রবিতে চালু হলো জোবাইক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চালু হলো অ্যাপভিত্তিক বাইসাইকেল শেয়ারিং সেবা জোবাইক।

রোববার বিশ্ববিদ্যালয়টিতে জোবাইক রাইড শেয়ারিং কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক জহীর উদ্দিন আহমদ, অধ্যাপক আনোয়ারুল ইসলাম এবং অধ্যাপক মঞ্জুর রশীদসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

শাবিপ্রবির শিক্ষার্থীরা ক্যাম্পাসের অভ্যন্তরে প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত জোবাইক সেবা নিতে পারবেন।

জোবাইক জানায়, সেবা প্রহণের জন্য আগ্রহীদেরকে প্রথমেই গুগুল প্লে-স্টোর থেকে জোবাইকের মোবাইল অ্যাপটি ফোনে ইনস্টল করকেত হবে। এরপর তাতে নিবন্ধন করতে হবে।

পরে রিচার্জ পয়েন্ট থেকে অ্যাপে ব্যালেন্স রিচার্জ করেই সেবাটি ব্যবহার করতে পারবেন। বর্তমানে শুধুমাত্র অ্যান্ড্রয়েড মোবাইলে সেবাটি পাওয়া যাচ্ছে। অল্প সময়ের মধ্যে আইওএএসে চলে আসবে সেবাটি।

জোবাইকের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট মেহেদী রেজা বলেন, উন্নত দেশগুলোতে ইতিমধ্যে এই ধরনের বাইসাইকেল শেয়ারিং অনেক জনপ্রিয় এবং দেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নের ফলে এই ধরনের সেবা আমরাও শুরু করতে পেরেছি।

তিনি বলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ এমন সুযোগ করে দেবার জন্য। জোবাইক ক্যাম্পাসের অভ্যন্তরে শিক্ষার্থীদের সহজে যাতায়াতের ব্যবস্থা করতে ভূমিকা রাখবে।

এর আগে প্রতিষ্ঠানটি গত বছরের জুনে কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে, জুলাইয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ডিসেম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং ঢাকার মিরপুর ডিওএইচএসে বাইসাইকেল রাইড শেয়ারিং সেবা শুরু করে।

বর্তমানে প্রতিষ্ঠানটি দেশে তিন শতাধিক বাইসাইকেল দিয়ে দেশে সেবাটি দিচ্ছে জোবাইক।

ছেলে মেয়ে উভয়ের ব্যবহার উপযোগী হিসেবে তৈরি জোবাইকের স্মার্ট এই সাইকেলের সঙ্গে আছে অত্যাধুনিক লক, সোলার প্যানেল, জিপিএস ইত্যাদি।

সাইকেলের লক খোলার জন্য দরকার হবে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। অ্যাপ ডাউনলোড করে, অ্যাকাউন্ট খুলে, সাইকেলের সঙ্গে থাকা কিউআর কোড স্ক্যান করে সাইকেলটি ব্যবহার করা যাবে।

সাইকেলটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ব্যবহারের জন্য প্রতি পাঁচ মিনিটে গুণতে হবে তিন টাকা। অ্যাপের মাধ্যমে সাইকেলের লক খোলার সঙ্গে শুরু হবে সময় গণনা। গন্তব্যে পৌঁছে ব্যবহারকারী যখন সাইকেলটি স্ট্যান্ড করে পুনরায় লক করবেন তখন শেষ হবে তার রাইড।

ইএইচ/নভে২০/২০১৮/১৯৩১

*

*

আরও পড়ুন