ফেসিয়াল রিকগনিশন নীতিমালাকে স্বাগত : নাদেলা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিভিন্ন ডিভাইসে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তির ব্যবহার নিয়ে নীতিমালা করার উদ্যোগ নেওয়ার কথা বলেছেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা।

প্রযুক্তিটির নীতিমালা থাকলে এর ব্যবহারের বিষয়টি পরিষ্কার হয়ে যাবে বলে জানান তিনি।

বৃহস্পতিবার নাদেলা বলেছেন, এমন নীতিমালা বাজারে ডিভাইসটির ব্যবহারে ভারসাম্য রাখতে সহায়তা করবে। শুধু দৌঁড়ে এগিয়ে থাকায় নয়, বরং এর মাধ্যমে নিরাপত্তাও নিশ্চিত হবে।

তিনি বলেন, এখন প্রযুক্তিরটির ব্যবহারের সঠিক ও ভুল নিয়ে কোন পার্থক্য করা হচ্ছে না। এটির মাধ্যমে সাধারণ নাগরিকদের ব্যক্তি স্বাধীনত ও গোপনীয়তার জন্য হুমকী।

সুইজারর‍্যান্ডের দাভোসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের সম্মেলনে যোগ দিয়েছেন সত্য নাদেলা। সেখানে তিনি তার বক্তব্যে বলেছেন, মাইক্রোসফট প্রযুক্তিটির সঠিক উন্নয়ন করতে চায়। একই সঙ্গে আমরা এটি নিশ্চিত করতে চাই যে, এটির যে ব্যবহার তা অবশ্যই খুব নিরাপদ হবে।

এর আগেও ব্যবহারকারীদের নিরাপত্তা নিয়ে কথা বলেছেন এবং প্রযুক্তি ব্যবহারকারীদের পক্ষে কথা বলেছেন সত্য নাদেলা। তার মতে, ব্যবহারকারীরা হচ্ছে যেকোন প্রতিষ্ঠানের প্রাণ। তাই তাদের নিরাপত্তা ও গোপনীয়তাগুলো অবশ্যই সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে নিতে বলেন তিনি।

এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের কোটি গ্রাহকের তথ্য ফাঁস হয়ে যাবার সময়ও তিনি প্রতিষ্ঠানটির প্রতি আহ্বান জানান এগুলো মোকাবিলায় কাজ করতে।

স্বল্প পরিচিত প্রতিষ্ঠান থেকে বিখ্যাত, সব প্রতিষ্ঠানই এখন তাদের ডিভাইসে ফেসিয়াল রিকগনিশন নিয়ে কাজ করছে। এই দৌড়ে যেমন মাইক্রোসফট রয়েছে, তেমনি রয়েছে অ্যাপল, ফেইসবুক, হুয়াওয়ের মতো বিশ্বখ্যাত প্রতিষ্ঠানগুলোও।

রয়টার্স অবলম্বনে ইএইচ/জানু ২৪/২০১৯/১৭২০

*

*

আরও পড়ুন