টিজার ভিডিওতে শাওমির ফোল্ডেবল ফোন

xiaomi-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এ বছরই ফোল্ডেবল ফোনের ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেবে শাওমি তা আগেই জানা গিয়েছিলো।

এবার একটি টিজার ভিডিওতে ফোল্ডেবল ফোনের ব্যবহার দেখালেন শাওমির প্রেসিডেন্ট ও সহ-প্রতিষ্ঠাতা লিন বিন। ৫১ সেকেন্ডের ভিডিওটি পোস্ট করা হয়েছে চীনের সোশ্যাল মিডিয়া সাইট উইবোতে।

ফোনটি খুব বড় কিংবা ছোট নয়। ট্যাবলেট হিসেবে খোলা থাকা অবস্থায় দুই সাইড ভাঁজ করে ফোন হিসেবে ব্যবহার করা যাবে। এটিকে বলা হচ্ছে ডুয়েল ফোল্ডিং প্রযুক্তির ফোন।

ট্যাবলেট থেকে ফোনে কনভার্ট করতে চাইলে দুই পাশে অল্প করে চাপ দিয়ে ভাঁজ করতে হবে। এতে স্বয়ংক্রিয়ভাবেই ফোনের ইউজার ইন্টারফেইস বদলে যাবে।

ফোনের মতো লম্বালম্বি স্ক্রিনেই সব কাজ করা যাবে। এর পাওয়ার বাটনটি রয়েছে সাইডে। ভাঁজ করা অবস্থায় পাওয়ার বাটনটি থাকবে উপরের অংশে। তবে প্রোটোটাইপ সংস্করণ হওয়ায় এতো কোনো ক্যামেরা দেখা যায়নি।

উইবোর পোস্টটি লিন বিন জানান, ফোনটি তৈরির সময় অনেক ধরেনর টেকনিকাল চ্যালেঞ্জ ছিলো। যেমন ফোল্ডিং ডিসপ্লে, ফোল্ডেবল হিঞ্জ, ফ্লেক্সিবল কভার ও ইউজার ইন্টারফেইস অ্যাডাপশন। সবগুলো চ্যালেঞ্জ মোকাবিলা করার ফলাফলই হলো এই ফোল্ডেবল ডিভাইস।

তিনি আরও জানান, বিশ্বের প্রথম ডুয়েল ফোল্ডিং প্রযুক্তির ফোনটি এখনো প্রোটোটাইপ (পরীক্ষা নিরীক্ষা চলছে) পর্যায় আছে। ক্রেতাদের কাছ থেকে ইতিবাচক সাড়া পেলে তবেই ফোনটির উৎপাদন শুরু করা হবে।

ফোল্ডেবল ফোনটির নাম এখনো ঠিক করা হয়নি। তার মতে, ফোনটির নাম এমআই ডুয়েল ফ্লেক্স বা এমআই মিক্স ফ্লেক্স হতে পারে। ফোনটির নাম চূড়ান্ত করতে সাধারণ ক্রেতাদের কাছে পরামর্শ চেয়েছেন তিনি।

আরও পড়ুন

ভিডিও

ম্যাক রিউমার অবলম্বনে এজেড/জানু ২৩/২০১৯/১৭

*

*

আরও পড়ুন