STE 2019 (summer) in news page

এসারের নতুন দুটি ক্রোমবুক উন্মোচন

Acer-Chromebook-Spin-512-techshohor
Laptop fair 2019 (in page)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন দুটি ক্রোমবুক আনলো এসার। ল্যাপটপগুলো মূলত ক্লাসরুমে ব্যবহারের জন্য আনা হয়েছে।

শিক্ষাবিদদের জন্য যুক্তরাজ্যে আয়োজিত বার্ষিক বেট সম্মেলনে ল্যাপটপ দুটি উন্মোচন করা হয়।

১২ ইঞ্চি ডিসপ্লের মডেল দুটি হলো ক্রোমবুক ৫১২ ও ক্রোমবুক স্পাইন ৫১২। এগুলোর ডিসপ্লের রেজুলেশন ১৩৬৬*৯১২ পিক্সেল। অ্যাস্পেক্ট রেশিও ৩:২।

ক্রোমবুক ৫১২ মডেলে আছে ডুয়েল কোর সেলেরন এন৪০০০ প্রসেসর। এতে রয়েছে ১৮০ ডিগ্রি হিঞ্জ। এর ফলে ল্যাপটপটি সর্ম্পূণভাবে সমান করা যাবে। এর দাম হবে ৩২৯ ডলার (২৭ হাজার ৩০৭)।

ক্রোমবুক স্পাইন ৫১২ মডেলে কোয়াড কোর ইন্টেল পেন্টিয়াম সিলভার এন৫০০০ বা সেলেরন এন৪১০০ প্রসেসর থাকতে পারে। এতে থাকবে ৩৬০ ডিগ্রি হিঞ্জ, যার ফলে পুরোপুরি ট্যাব আকারে ব্যবহার করা যাবে ল্যাপটপটি। পতন থেকে রক্ষা করতে থাকবে কর্নিং গরিলা গ্লাস। কিবোর্ডের পাশে থাকবে ৮ মেগাপিক্সেলের ওয়েবক্যাম ও ডিসপ্লের উপরে থাকবে এইচডি ওয়েবক্যাম। এর দাম নির্ধারণ করা হয়েছে ৪৪৯ ডলার (৩৭ হাজার ২৬৭ টাকা)।

ক্লাসরুমের উপযোগী বলে ল্যাপটপগুলো এমনভাবে তৈরি করা হয়েছে যাতে ৪৮ ইঞ্চি উপর থেকে পরলেও অক্ষত থাকে। দুটি মডেলেই ব্যাকআপ পাওয়া যাবে ১২ ঘণ্টা। আগামী এপ্রিল থেকে পাওয়া যাবে ল্যাপটপগুলো।

এদিকে, ক্রোম ওএস ডিভাইস নিয়ে গুগল একট পরিসংখ্যান প্রকাশ করে সম্মেলনে। প্রতিষ্ঠানটি জানায়, সারা বিশ্বে শিক্ষা উপকরণ হিসেবে ৩০ লাখ ক্রোমবুক ব্যবহৃত হচ্ছে।

আরও পড়ুন

সিইএসে এসারের নতুন ক্রোমবুক

দ্য ভার্জ অবলম্বনে এজেড/ জানু ২৩/২০১৯/১৩১০

*

*

আরও পড়ুন