আকাশে ড্রোন দেখে ঘুরপাক খেলো বিমান

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এবার ড্রোন ওড়ানোতে বাতিল করা হয়েছে নিউইয়র্ক ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের বেশ কয়েকটি ফ্লাইট।

নিউজার্সির টেটেরবো এয়ারপোর্টের উপর দিয়ে যাচ্ছিল ড্রোনটি। নিউইয়র্ক ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে টেটেরবো এয়ারপোর্টের দূরত্ব ১৫ মাইল। টেটেরবো এয়ারপোর্ট থেকে ছোট খাট ব্যক্তিগত বিমানগুলো পরিচালনা করা হয়।

টেটেরবো এয়ারপোর্টের উপর দিয়ে চলা একটি বিমানের পাইলট ড্রোনটি দেখতে পান। এরপর এয়ার ট্রাফিক কন্ট্রোলকে জানান, সাড়ে ৩ হাজার ফিট উপর দিয়ে উড়ে চলা একটি ড্রোন তার প্লেনের ৯ মিটার দূরত্বের মধ্যে আছে।

নিউইয়র্ক ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে টেকঅফ করতে না পারায় আকাশের মধ্যেই ঘুরপাক খায় প্লেনটি। এক যাত্রী জানিয়েছেন, ল্যান্ড করতে না পারায় প্লেনটিকে দক্ষিণ নিউজার্সি থেকে পূর্বের পেনসিলভানিয়া থেকে ঘুরে আসতে হয়। পাইলটকে এর কারণ জিজ্ঞেস করলে তিনি বলেন, ড্রোনের কারণেই ঘুরপাক খেতে হচ্ছে।

এরপরই নিউইয়র্ক ইন্টারন্যাশনালের এয়ারপোর্টটিতে কয়েকটি ফ্লাইট বাতিল করা হয়। প্লেনের সঙ্গে ড্রোনের সংঘর্ষ হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তাই ছোট আকারের ড্রোনগুলো ভীতিকর বস্তুতে পরিণত হয়েছে।

এর আগে লন্ডনের গ্যাটউইক বিমানবন্দরের কাছে ড্রোন শনাক্ত হওয়ার পর ৩৬  ঘণ্টা বিমান চলাচল বন্ধ রাখা হয়। বিমানবন্দরের কাছাকাছি এলাকায় ড্রোন উড়ানোতে এক দম্পতিকে গ্রেফতার করা হয়।

ড্রোনের দাম সাধারণ মানুষে হাতের নাগালে থাকাকেই মূল সমস্যা হিসেবে দেখছেন বিশ্লেষকরা। তাদের মতে, একটি ড্রোন ভূপতিত করলেও সমস্যা নেই। আবার আরেকটি কিনে তা আকাশে উড়ানো যায়।

আরও পড়ুন

এয়ারপোর্টের কাছে ড্রোন উড়িয়ে গ্রেফতার ২

বিবিসি অবলম্বনে এজেড/ জানু ২৩/২০১৯/১১৪৫

*

*

আরও পড়ুন