কোরা এখন বাংলায়

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জনপ্রিয় প্রশ্নোত্তরের প্ল্যাটফর্ম ‘কোরা’ বাংলা ভাষায় চালু হয়েছে। ফলে এখন থেকে বাংলা ভাষায় প্লাটফর্মটি থেকে কোন প্রশ্নের উত্তর জানা ও প্রশ্ন করা যাবে।

এর আগে গত ডিসেম্বরে ‘কোরা’র পরীক্ষামূলক বাংলা সংস্করণ নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য চালু হয়েছিল। এবার চালু হলো কোরার পূর্ণাঙ্গ বাংলা সংস্করণ।

বর্তমানে প্রতি মাসে ৩০ কোটির বেশি মানুষ কোরা ব্যবহার করেন। মোবাইল ফোন ও ওয়েবসাইট থেকে কোরা বাংলা ব্যবহার করা যাবে এই ঠিকানায়

দক্ষিণ এশিয়ায় পাঁচটির বেশি ভাষায় কোরা চালু আছে। কোরা চালুর পর থেকেই প্রযুক্তি বিশ্বের শীর্ষ নেতৃবৃন্দ ও বিশেষজ্ঞদের আকর্ষণ করে। ‘কোরা’ প্ল্যাটফর্মে ব্যবহারকারীদের করা নানা প্রশ্নের উত্তর দেন তারা। এই প্ল্যাটফর্মে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফ্লিপকার্টের সহ-প্রতিষ্ঠাতা শচীন বানসাল, উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলসসহ বিভিন্ন খ্যাতনামা ব্যক্তি ও বিশেষজ্ঞ নানা প্রশ্নের উত্তর দেন।

ফেইসবুকের সাবেক প্রধান কারিগরি কর্মকর্তা অ্যাডাম ডি অ্যাঞ্জেলো ২০০৯ সালে কোরা প্রতিষ্ঠা করেন। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে কোরার প্রধান কার্যালয়।

ইংরেজি ছাড়াও বর্তমানে এটি স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইতালিয়ান, জাপানিজ ও ইন্দোনেশিয়ান ভাষায় চালু আছে।

টিএ/ইএইচ/ জানু২২/২০১৯/১৯৩১

*

*