অক্টোবরে আসছে অ্যান্ড্রয়েড ৫

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি জায়ান্ট গুগলের জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড মাতিয়ে রেখেছে মোবাইল ও ট্যাবলেট ডিভাইসকে। নিত্য নতুন ফিচারসমৃদ্ধ নতুন সংস্করণের জন্য অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সবসময় অপেক্ষা করে। জানা গেছে, আগামী অক্টোবরে আসতে পারে অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণ।

বর্তমানে অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ হলো কিটক্যাট ৪.৪। ধারণা করা হচ্ছে, নতুন সংস্করণটির কোডনেইম হবে অ্যান্ড্রয়েড ৫ কিংবা ৪.৫ কি লাইম পাই কিংবা অ্যান্ড্রয়েড ললিপপ।

Android-5.0-jelly-bean-e1329833688603

বিভিন্ন সূত্রের মাধ্যমে জানা গেছে, নতুন সংস্করণটিতে বেশকিছু নতুন ফিচার যুক্ত করা হতে পারে। এছাড়া ব্যবহার বিধিতেও অনেক পরিবর্তন আসতে পারে। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণে বড় ধরনের পরিবর্তন আনা হবে। তবে পরিবর্তনগুলো কি হতে পারে সে বিষয়ে কোনও তথ্য প্রকাশ করেনি গুগল।

বর্তমানে পরিধানযোগ্য ডিভাইসের জনপ্রিয়তা বেশ বাড়ছে। তাই নতুন সংস্করণটি এ ধরনের ডিভাইস উপযোগি হবে। এছাড়া ৬৪ বিটের প্রসেসর সমর্থন করতে সক্ষম হবে নতুন সংস্করণটি।

গত বছরের ৩১ অক্টোবর নেক্সাস ডিভাইসের মাধ্যমে অ্যান্ড্রয়েডের ৪.৪ কিটক্যাট সংস্করণ বাজারে ছাড়া হয়। ধারনা করা হচ্ছে, এবছর নতুন সংস্করণটি নেক্সাস ১০ ট্যাবলেটের সঙ্গে বাজারে ছাড়া হতে পারে।

– দ্য ভার্জ ও ম্যাশেবল অবলম্বনে তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন