Techno Header Top and Before feature image

ভিডিও এডিটিংয়ের অ্যাপগুলো

Video-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আগে ভিডিও করতে ভারি ভারি ক্যামেরা বা ট্রাইপড নিয়ে ঘুরতে হতো। এখন পকেটে থাকা মোবাইল ফোন দিয়েই ভালো রেজুলেশনের ভিডিও ক্যাপচার করা যায়।

তবে ভিডিওর মান সব সময়ই বাড়ানোর সুযোগ থাকে। তাই সাধারণ ক্যামেরায় ধারণ করা ভিডিওকে আরও আকর্ষণীয় করে তুলতে ব্যবহার করা যেতে পারে ভিডিও এডিটিং অ্যাপ। ভিডিও এডিটর না হয়েও অ্যাপগুলো দিয়ে ছোট খাটো কাজ করা যাবে। সহজে ও দ্রুত সময়ে ভিডিও এডিট করতে জেনে নিতে পারেন কার্যকর কয়েকটি অ্যাপের নাম।

কাইনমাস্টার

এতে রয়েছে মাল্টিপল লেয়ার, অডিও কন্ট্রোল, থ্রিডি ট্রানজিশন, থিম, হিউ কন্ট্রোলসহ নানা ধরণের ফিচার। অ্যাপের ফ্রি সংস্করণটিতে ভিডিও এডিট করতে চাইলে যুক্ত হবে ওয়াটারমার্ক। পেশাদার কাজের জন্য ব্যবহার করতে হলে মাসে গুনতে হবে প্রায় ৫ ডলার করে (৪১৫ টাকা)। অ্যান্ড্রয়েড ও আইওএস দুটি অপারেটিং সিস্টেমেই চলবে অ্যাপটি।

স্প্লাইস

গো প্রো ক্যামেরার নির্মাতারাই অ্যাপটি তৈরি করেছেন। অ্যাপটি আইওএস চালিত ডিভাইসে ফ্রিতে ব্যবহার করা যাবে। অ্যান্ড্রয়েড ফোনে এটি চলবে না। এডিটিংয়ের জন্য প্রয়োজনীয় প্রায় সব ফিচারই এতে আছে। ইফেক্ট, টাইটেল, ট্রানজিশন, মিউজিক যুক্ত করা, ট্রিম ও ক্রপ করা সবই সম্ভব অ্যাপটিতে

কুইক

স্প্লাইসের হালকা সংস্করণ এটি। আইওএসের পাশাপাশি এটি অ্যান্ড্রয়েড ডিভাইসেও চলবে। দ্রুত এডিট করতে এটি ব্যবহার করা যেতে পারে। তবে এতে ফিচারের সংখ্যা বেশ কম।  অ্যাপটি ফ্রিতেই ব্যবহার করা যাবে।

অ্যাডোবি প্রিমিয়ার ক্লিপ

অ্যাডোবি এডিটিং সফটওয়্যারের নির্মাতারাই এটি তৈরি করেছেন। নতুন যারা এডিটিং করছেন তাদের জন্য এতে রয়েছে অটোমেটিক কিছু ফিচার। অ্যাপটি অ্যান্ড্রয়েড ও আইওএস দুটি অপারেটিং সিস্টেমেই চলবে।

মাজিসটো

এডিটিংয়ে যাদের কোনো অভিজ্ঞতা নেই তাদের কথা ভেবে তৈরি করা হয়েছে অ্যাপটি। এতে আগে থেকেই কিছু থিম দেওয়া থাকে। ফলে ভিডিও রেকর্ড করলেই মূল কাজ শেষ। ট্রানজিশন ও মিউজিক এতে আপনা আপনিই যুক্ত হয়ে যায়। ফ্রি কিংবা পেইড সংস্করণে ব্যবহার করা যাবে এটি। অ্যান্ড্রয়েড ও আইওএস দুটি অপারেটিং সিস্টেমেই চলবে অ্যাপটি

পাওয়ার ডিরেক্টর

শুধু অ্যান্ড্রয়েডেই ব্যবহার করা যাবে অ্যাপটি। এতে এডিট করা বেশ সহজ। তবে পেশাদার কাজে ব্যবহার করতে হলে গুণতে হবে টাকা। নাহলে ভিডিওতে যুক্ত হবে ওয়াটারমার্ক।

আইজিনেট অবলম্বনে এজেড/জানু ২০/২০১৯/১৩০৫

আরো পড়ুন ঃ-

ভিডিও এডিটিং সফটওয়্যার নিয়ে টিউটোরিয়াল বাজারে

স্মার্টফোনে কয়েক ক্লিকে ভিডিও এডিটিং

*

*

আরও পড়ুন