১৯ কোটিবার দেখা হয়েছে বাংলা উইকিপিডিয়া

Wikipedia-logo.techshohor
Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দিনে পাঁচ লাখের বেশি মানুষ গত বছর বাংলা উইকিপিডিয়া দেখেছেন।

বছরটিতে বাংলা উইকিপিডিয়া দেখা হয়েছে ১৮ কোটি ৭৪ লক্ষ ৯০ হাজার বার। যা প্রতিদিনের হিসাবে গড়ে ৫ লাখ ১৩ হাজার ৬৭৮ বার।

তবে সব ভাষার উইকিপিডিয়া প্রকল্প মিলে দেখা যায়, বৈশ্বিকভাবে উইকিপিডিয়ার বিভিন্ন প্রকল্প শুধু ২০১৮ সালেই দেখা হয়েছে ১৯০ বিলিয়ন বা ১৯ হাজার কোটিবার।

২০১৮ সালে বাংলা উইকিপিডিয়াতে সর্বাধিক দেখা পাতা রয়েছে ৩০টি। প্রতি বিভাগে ১৫টি করে পাতাসমূহ জীবনী ও অন্যান্য নামে দুটি বিভাগে ভাগ করা হয়েছে।

বাংলা উইকিপিডিয়ায় জীবনীর মধ্যে সবচেয়ে বেশি দেখা হয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পেইজ। এক বছরে তিন লাখ ৭৪ হাজার ৬৯২ বার দেখা হয়েছে।

এর পরেই রয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাতা। ওই বছরে তা দেখা হয়েছে তিন লাখ ৩৯ হাজার ৮৯৯ বার। এরপর জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পেইজ দেখা হয়েছে দুই লাখ ২৯ হাজার ৫৬৭ বার।

তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পেইজ দেখা হয়েছে এক লাখ ৮৮ হাজার ১২১ বার। তার পরেই রয়েছেন আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি। তার পেইজ দেখা হয়েছে এক লাখ ৮৭ হাজার ১৪৬ বার।

এছাড়াও বাংলায় দেখা অন্যান্য পেইজের মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশের নাম। যা দেখা হয়েছে ৫ লাখ ২১ হাজার ৬৩৫ বার। এরপর রয়েছে ২০১৮ ফিফা ওয়ার্ল্ড কাপ, যা দেখা হয়েছে ৩ লাখ ২৭ হাজার ২৮৮ বার।

ইংরেজিতে উইকিপিডিয়ায় সবচেয়ে বেশি দেখা পেইজ ছিল ‘ডেথস ইন ২০১৮’, ‘২০১৮ ফিফা ওয়ার্ল্ড কাপ’, ‘অ্যাভেঞ্জার : ইনফিনিটি ওয়্যার’। পেইজগুলো দেখা হয়েছে যথাক্রমে তিন কোটি ৮৬ লাখ ১০ হাজার ৪৩৩, তিন কোটি ৪৩ লাখ ৬ হাজার ৬১৫ বার এবং তিন কোটি ২৮ লাখ ১৮ হাজার ৬০৬ বার।

২০১৮ সালে উইকিপিডিয়ায় কোন পেইজ সবচেয়ে বেশিবার দেখা হয়েছে তা বিস্তারিত জানা যাবে এই ঠিকানায়

ইএইচ/ জানু১৯/ ২০১৯/ ২১৫০

*

*

আরও পড়ুন