Header Top

ডাউনলোডে শীর্ষে ১০ অ্যান্ড্রয়েড অ্যাপ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সদ্য বিদায়ী বছরে অ্যান্ড্রয়েড অ্যাপে ডাউনলোডের শীর্ষে রয়েছে হোয়াটসঅ্যাপ। ২০১৮ সালে অ্যাপটি ডাউনলোড হয়েছে ৭৪ কোটি ৭ লাখ।

বছরটিতে তালিকায় শীর্ষে থাকা ১০ অ্যাপ প্লে স্টোর থেকে ডাউনলোড হয়েছে ৩৬০ কোটিবার। আর তালিকার বেশিরভাগ অ্যাপই ফেইসবুকের মালিকানাধীন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ফেইসবুক ম্যাসেঞ্জার। অ্যাপটি বিশ্বব্যাপী ডাউনলোড হয়েছে ৫৯ কোটি ২৭ লাখ। ইনস্টাগ্রাম ডাউনলোড হয়েছে ৩৬ কোটি ৮৫ লাখ, আর তাতে এর অবস্থান হযেছে তৃতীয়। ৩৩ কোটি ৬৪ লাখ ডাউনলোড হয়ে তালিকার চতুর্থ অবস্থানে এসেছে ফেইসবুক।

তবে গত বছর ডাউনলোড হওয়া অ্যান্ড্রয়েড অ্যাপের তালিকায় চমক দেখিয়েছে টিকটক। হুট করেই এক ধরনের জোয়ার বয়ে গেছে অ্যাপটির। ফলে শীর্ষ দশের পঞ্চম অবস্থানে উঠে এসেছে এটি। অ্যাপটি ডাউনলোড হয়েছে ৩০ কোটি ২২ লাখ।

ফেইসবুক লাইট ২৯ কোটি ৪২ লাখ, হেলিক্স জাম্প ২৭ কোটি ৯৫ লাখ, শেয়ারইট ২৪ কোটি ৭৫ লাখ, ম্যাসেঞ্জার লাইট ২০ কোটি এবং গারিনা ফ্রি ফায়ার-উইন্টারল্যান্ড ১৮ কোটি ২৬ লাখ ডাউনলোড হয়ে পর্যায়ক্রমে পরবর্তী অবস্থানে রয়েছে।

প্রিয়রি ডাটা জানাচ্ছে, তালিকায় ফেইসবুক এবং ফেইসবুক লাইট মিলে ডাউনলোড হয়েছে ২৫০ কোটি। যা বোঝায়, ফেইসবুক এখনো জনপ্রিয় রয়েছে।

তালিকায় দেখা যায়, শীর্ষ ১০ অ্যান্ড্রয়েড অ্যাপের ছয়টিই ফেইসবুকের। তাই বলা যায়, ফেইসবুক ব্যবসায়িকভাবে অ্যান্ড্রয়েড অ্যাপের বাজারে এখনো আধিপত্য ধরে রেখেছে। এর আগের বছরগুলোতেও ফেইসবুকের এমন আধিপত্য ছিল।

ইএইচ/ জানু১৭/ ২০১৯/১৭৪৮

*

*

আরও পড়ুন