বুয়েটে বসেছে দুই দিনের রোবো কার্নিভাল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) শুরু হয়েছে দুই দিনব্যাপী রোবো কার্নিভাল।

তৃতীয়বারের মতো এই কার্নিভালের আয়োজন করছে বিশ্ববিদ্যালয়টির রোবটিক্স সোসাইটি। বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়েছে কার্নিভাল আয়োজন। যেখানে দেশের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।

বৃহস্পতিবার সকাল নয়টায় শুরু হয় বিভিন্ন অংশগ্রহণকারী দলের নিবন্ধন ও রিপোর্টিং। এরপর একে একে শুরু হতে থাকে মূল আয়োজনগুলো।

এবারের রোবো কার্নিভালে মোট পাঁচটি ভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। প্যাথফাইন্ডার, ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন চ্যালেঞ্জ, প্রোজেক্ট শোকেস, আইডিয়া কম্পিটিশন এবং সকার বট চ্যালেঞ্জ।

এর আগে বুয়েটের ওই ক্লাবটি ২০১৬ সালে প্রথম এবং ২০১৭ সালে দ্বিতীয় রোবো কার্নিভাল করেছিল।

ক্লাবটির সভাপতি সুস্মিত হোসেন প্রিথুল টেকশহরডটকমকে বলেন, দেশে যে সব বিশ্ববিদ্যালয় রোবটিক্স নিয়ে কাজ করে তাদেরকে এখানে আনতে পেরেছি। গত দুবারের ধারাবাহিকতায় এবারের আয়োজনও সফল হবে বলে তিনি প্রত্যাশা করেন।

এবারের রোবো কার্নিভাল বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের তিন লাখ টাকার বেশি প্রাইজমানি দেওয়া হবে।

এবারই প্রথম রোবো কার্নিভালে কলেজ শিক্ষার্থীরা অংশ নিতে পারছেন। সকার বট, পাথফাইন্ডারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি তারা অংশ নিচ্ছেন।

এখন দেশে রোবট নিয়ে নানা ধরনের কার্যক্রম চোখে পড়ার মতো। যার ফলেই কদিন আগে প্রথমবারের মতো রোবোটিক্স অলিম্পিয়াডে অংশ নিয়ে বাংলাদেশ স্বর্ণপদক জিতেছে।

ইএইচ/জানু১৭/২০১৯/১৬০০

*

*

আরও পড়ুন