কাজে গড়বড় করায় ছাঁটাই ১০০ রোবট

Robot-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চাকরি করা যে সহজ কোনো কাজ নয় তার প্রমাণ হাতে নাতে দিলো রোবট।

জাপানের হেননা (স্ট্রেঞ্জ) হোটেলে অতিথিদের সেবায় ২৪৩ টি রোবট নিয়োজিত ছিলো। ঠিক মতো কাজ করার বদলে মানব কর্মীদের জন্য উল্টো সমস্যা তৈরি করায় একশোরও বেশি রোবটকে কাজ থেকে অব্যাহতি দেয় হোটেলটির কর্তৃপক্ষ।

কাজ থেকে বিতাড়িত হওয়া একটি রোবট হলো ভার্চুয়াল ভয়েস অ্যাসিস্ট্যান্ট চুরি।  হোটেলটিতে আসলে পর্যাপ্ত পরিমাণে কর্মী ছিলো না। এতে সমস্যা তৈরি হলে অতিথিদের সহায়তায় কাজে নিয়োগ দেওয়া হয় চুরিকে। কিন্তু অন্যান্য ভয়েস অ্যাসিস্ট্যান্ট যেমন সিরি, গুগল অ্যাসিস্ট্যান্ট ও অ্যালেক্সা জাপানের স্থানীয় দোকানগুলো কখন খোলে বা বন্ধ হয় তার ঠিকঠাক জবাব দিতে পারলেও চুরি পারতো না।

এছাড়াও, লাগেজ বহন করার কাজে নিয়োজিত দুটি রোবট হোটেলের ১০০টি রুমের শুধু ২৪টিতেই যেতে পারতো। বৃষ্টি কিংবা বরফ পরা শুরু হলে তারা স্থির হয়ে যেতো। শুধু তাই নয় চলাচল করার সময়ও দুটি রোবট একে অপরের সঙ্গে ধাক্কা খেতো।

হোটেলের কেয়ারটেকারের দায়িত্ব পালনের জন্য রাখা রোবটটিও ফ্লাইট শিডিউল বা কাছেপিঠে ঘুরে আসার মতো জায়গার নাম বলতে পারতো না। এতসব ঝামেলা দেখে শেষ পর্যন্ত এক মানব কর্মীকে এ কাজে নিয়োগ দেয় হোটেল কর্তৃপক্ষ।

হোটেলটির ম্যানেজার টাকিওশি ওয়ে জানিয়েছেন, নতুন প্রযুক্তি খুব দ্রুত অচল হয়ে যায়। ২০১৫ সালে যা অত্যাধুনিক ছিলো এখন তা অচল। রোবটগুলো বদল করাটাও খরচের ব্যাপার। আর সত্যি বলতে, কিছু রোবট কোনো কাজেই আসতো না। অনেক রোবট আবার অতিথিদের বিরক্তির কারণ হতো। তাই সম্পূর্ণভাবে কাজে লাগানো যাবে এমন ক্ষেত্রেই শুধু রোবট ব্যবহার করা উচিত।

এনগ্যাজেট ও দ্য ভার্জ অবলম্বনে এজেড/জানু ১৫/২০১৯/

আরো পড়ুন ঃ-

ফ্রাইড চিকেন তৈরি করবে রোবট

আমরা রোবট নই, মানুষ

*

*

আরও পড়ুন