Techno Header Top and Before feature image

তথ্য নেওয়া অ্যাপ প্লেস্টোর থেকে সরাবে গুগল

Android-thing-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যক্তিগত নিরাপত্তা রক্ষার্থে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এসএমএস ও কল লগ থেকে তথ্য সংগ্রহ করা অ্যাপগুলো প্লে স্টোর থেকে সরাবে গুগল।

সোমবার অ্যান্ড্রয়েড ডেভেলপার প্ল্যাটফর্মের ব্লগ পোস্টে এ ঘোষণা দেন গুগল প্রোডাক্ট ম্যানেজার পল ব্যাংকহেড।

গুগলের নতুন নীতিমালা অনুযায়ী, এসএমএস ও কল লগ থেকে তথ্য নেওয়াটা প্রয়োজনীয় হলে ব্যবহারকারীর কাছে অনুমতি চাওয়ার সময় ব্যাখ্যা করতে হবে কোন কাজে ও কেনো এই তথ্যগুলো নেওয়া হবে।

যে অ্যাপ ডেভেলপাররা ব্যবহারকারীর অনুমতি নিয়ে তথ্য সংরক্ষণ করেন তাদেরকে গত অক্টোবরে ৯০ দিনের সময় বেধে দেয় গুগল। এ সময়ের মধ্যে ডেভেলপারদেরকে পারমিশন সরাতে বা পারমিশন ডিকলারেশন ফর্ম জমা দিতে বলা হয়। পারমিশন ডিকলারেশন ফর্ম জমা দিলে গুগল নিজেই পর্যালোচনা করে দেখবে কোন অ্যাপগুলো এসএমএস ও কল লগ থেকে তথ্য নিতে পারবে।

এসব নির্দেশ না মানা হলে প্লেস্টোর থেকে সরিয়ে ফেলা হবে অ্যাপ।

এর আগে ২২টি অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে নেয় সার্চ জায়ান্ট গুগল। অ‍্যাপগুলোর বিরুদ্ধে ব‍্যবহারকারীদের ব‍্যক্তিগত তথ‍্য চুরির অভিযোগ ছিল।

ইন্টারনেট সিকিউরিটি রিসার্চ সংস্থা সোফোস জানায়, অ‍্যাপগুলো ব‍্যবহারকারীদের তথ্য ফোন থেকে চুরি করত। অ‍্যাপগুলো ব্যবহারে মোবাইলের ব্যাটারি খরচও বেশি হতো। কেননা ব্যাকগ্রাউন্ডে অ্যাপ সচল থাকায় ক্রমাগত সার্ভারের সঙ্গে যোগাযোগ রাখতো।

এজেড/জানু ১৫/২০১৯/১৪৪৫

*

*

আরও পড়ুন