এমএনপি সেবার সিম ট্যাক্সে অব্যাহতি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর বদলের সুযোগ বা এমএনপি সেবায় সিম ট্যাক্স  তুলে নিয়েছে সরকার।

সোমবার  এ বিষয়ে গেজেট প্রকাশ করা হয়েছে।

সেবাটি নিতে গ্রাহককে এমএনপি চার্জের বাইরেও ১০০ টাকা সিম রিপ্লেসমেন্ট ট্যাক্স দিতে হচ্ছিল।

২০১৮ সালের অক্টোবরে এমএনপির এই সিম ট্যাক্স কামানোর বিষয়ে উদ্যোগ নিয়েছিল বিটিআরসি। সেই বছরের ১০ অক্টোবর অর্থ মন্ত্রণালয় হতে এনবিআরের কাছে এ বিষয়ে নির্দেশনা পাঠানো হয়। যা ইস্যুর পর অবশেষে গেজেট হলো সোমবার।

এমএনপি সেবা নিতে চার্জ ৫০ টাকা। এর সঙ্গে ভ্যাট রয়েছে সাড়ে ৭টাকা। সে হিসাবে শুধু এই সেবার জন্য গ্রাহকের খরচ হওয়ার কথা সাড়ে ৫৭ টাকা।

কিন্তু এমএনপিতে যেহেতু সিম বদলাতে হয় তাই এনবিআরকে সিম রিপ্লেসমেন্ট ট্যাক্স ১০০ টাকা দিতে হয় অপারেটরকে। এখানে গ্রাহকের কাছ হতেই এই টাকা নিয়ে আসছিল অপারেটরগুলো।

গ্রামীণফোনের এই চার্জ ১৫৫ টাকা, রবির ১৪৯ টাকা এবং বাংলালিংকের ১০০ টাকা। এখন সিম  ট্যাক্স তুলে দেয়ার পর অপারেটরগুলো এই চার্জ কত নির্ধারণ করবে তা এই প্রতিবেদন লেখা পর্যন্ত জানা যায়নি।

এমএনপির ট্যাক্স অব্যাহতির গেজেটে বলা হয়েছে মোবাইল অপারেটরগুলো প্রতি মাসে তাদের মোট সিমকার্ডের সংখ্যা, এমএনপি সেবার বিপরীতে কত গ্রাহক ঢুকেছে-বের হয়েছে এবং অব্যাহতিপ্রাপ্ত শুল্ক-করের পরিমাণ, গ্রাহকের নাম-পরিচয় ও অন্যান্য কারণে সিমকার্ড পরিবর্তনের তথ্য মূসক কমিশনার এবং বিটিআরসিকে পাঠাবে।

রবির হেড অব করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স শাহেদ আলম জানিয়েছেন, এমএনপি সেবার সিম ট্যাক্স তুলে নেওয়ার সিদ্ধান্ত খুবই ইতিবাচক একটি পদক্ষেপ। এতে এই সেবায় গ্রাহকের আগ্রহ অনেকাংশেই বাড়বে, যার ফলে সরকারের রাজস্ব আয়ও বৃদ্ধি পাবে। এছাড়া মোবাইল ফোন অপারেটরদের মধ্যে এমএনপি সেবা দিতে প্রতিযোগিতা আরও বাড়বে যার সুফল হিসেবে গ্রাহকেরা ভাল সেবা পাবেন।

এডি/জানু১৪/২০১৯/২০৪০

আরো পড়ুন ঃ-  এমএনপির চমক কর্পোরেটে, রবিতে বাড়ছে জিপিতে কমছে

এমএনপিতে গ্রাহক ছাড়তে অপারেটরগুলোর ‘গড়িমসি’, পারস্পরিক অভিযোগ

 

২ টি মতামত

  1. Md Mostafizur Rahman said:

    আমি আশা করছি যে বিনা মূল্যে এম‌এনপি সেবা চালু হলে গ্রহক আগের চেয়ে অনেক আগ্রহী হবে এবং অপারেটর ও প্রতিযোগিতা হবে

*

*

আরও পড়ুন