Header Top

অ্যাপসের মাধ্যমে সোশ্যাল মিডিয়া মার্কেটিং

social-media-marketing-by-apps-TechShohor

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সময়ের চাহিদায় জনপ্রিয় হয়ে উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। ইন্টারনেট ব্যবহারকারীরা দিনের অধিকাংশ সময় ফেইসবুক, টুইটারের মতো বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইটগুলোতে ব্যয় করেন। তাই ব্যবসায়ীদের ব্যবসায়ের প্রচার ও প্রসারের একটি ক্ষেত্র হয়ে দাড়িয়েছে এসব সোশ্যাল মিডিয়া সাইটগুলো। এসব সাইটের মাধ্যমে মার্কেটিং কার্যক্রম পরিচালনাকেই মূলত সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলা হয়।

অনেকেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে ফেইসবুকে লাইক বাড়ানো, টুইটারের ফলোয়ার বাড়ানো ইত্যাদি বুঝে থাকেন। কিন্তু এগুলো সোশ্যাল মিডিয়ার প্রধান কাজটিই করে না। এগুলো স্প্যামিং ধরা হয়। এসব স্প্যামিং প্রতিরোধে সামাজিক যোগাযোগ সাইটগুলো তাদের বিভিন্ন স্ট্রাটেজি, অ্যালগরিদম পাল্টাচ্ছে। তাই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য আরও দক্ষতা প্রয়োজন।

social-media-marketing-by-apps-TechShohor

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে গেলে অবশ্যই এটির উপর গবেষনা করতে হয়। এসব কাজের মধ্যে রয়েছে পিপিসি মার্কেটিং, সোশ্যাল মিডিয়া রেপুটেশন ম্যানেজমেন্ট, সোশ্যাল নেটওয়ার্ক ম্যানেজমেন্ট, অ্যাডভার্টাইজিং ক্যাম্পেইন ম্যানেজমেন্ট, সোশ্যাল মিডিয়া স্ট্রাটেজি তৈরি করা এবং এক্সিকিউট করা।

কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করা যায় এমন তথ্য জানতে ও চেকলিস্ট তৈরি করতে বেশ কিছু অ্যাপ্লিকেশন রয়েছে। এমনই দুটি অ্যাপ নিয়ে এই প্রতিবেদন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং
বাংলাদেশি সোশ্যাল মিডিয়া মার্কেটার ও ডেভসটিম লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা নাসির উদ্দিন শামিম সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social Media Marketing) নামে একটি অ্যাপ ছেড়েছেন।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ছাড়াও প্রচলিত সোশাল মিডিয়া সাইটগুলো ব্যবহার করে কিভাবে অনলাইনে বিভিন্ন পণ্য বিক্রি করা যায় এবং নিজস্ব ব্লগ বা ওয়েবসাইটে ভিসিটর বাড়ানো যায় তার কৌশলগুলো পয়েন্ট আকারে এই অ্যাপসে সন্নিবেশিত করা হয়েছে। এর মধ্যে ফেইসবুক, টুইটার, ইউটিউব, ইনস্টাটাগ্রাম ও রেডিট মার্কেটিং স্ট্রাটেজি রয়েছে।

Social media marketing app by nasir uddin shamim-TechShohor

এছাড়াও যুক্ত করা হয়েছে ডকুমেন্ট অ্যান্ড স্লাইডশেয়ার মার্কেটিং স্ট্রাটেজি, কনটেন্ট মার্কেটিং স্ট্রাটেজি, টাম্বলার মার্কেটিং স্ট্রাটেজি, গুগল প্লাস মার্কেটিং স্ট্রাটেজি, পিন্টারেস্ট মার্কেটিং স্ট্রাটেজি, ওয়েব ২ মার্কেটিং স্ট্রাটেজি এবং স্টাম্বলআপন মার্কেটিং স্ট্রাটেজি। ফলে এক অ্যাপের মাধ্যমেই এসব জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কিভাবে মার্কেটিং করা যাবে তার পূর্ণ গাইডলাইন ও চেকলিস্ট করার সুযোগ রয়েছে।

এই অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারীরা সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের পূর্ণাঙ্গ ধারণা পাবেন। অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য তৈরি অ্যাপটি গুগল প্লেস্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাচ্ছে।

আরও পড়ুন : ফোরাম থেকে ভিজিটর আনার সেরা ৫ উপায়

বাংলাতে সোশ্যাল মিডিয়া মার্কেটিং
বাংলাতে সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের আরেকটি অ্যাপস হলো গ্রিন অ্যাপসের তৈরি ‘সোশ্যাল মিডিয়া মার্কেটিং’। এর মাধ্যমে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি, এটির প্রয়োজনীয়তা, কোথায় সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে হয়, পেইজ বিল্ডিং, পেইজ মার্কেটিং, পেইড মার্কেটিং, থার্ড পার্টি মার্কেটিং, ফেইসবুক বিজ্ঞাপন ও সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের কিছু ভিডিও যুক্ত করা হয়েছে। অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

*

*

আরও পড়ুন