সিইএসের আলোচিত ৮ ল‍্যাপটপ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সর্বশেষ প্রযুক্তির উৎসব হিসেবে কনজ্যুমার ইলেকট্রনিকস শো (সিইএস) বরাবরই থাকে জমজমাট। এবারও অনেক উদ্ভাবন ও ডিভাইস নিয়ে আলোচনা ছড়িয়েছে এ প্রদর্শনী।

বিশ্বের বৃহত্তম এ প্রযুক্তি প্রদর্শনীতে সেরা সব ব্র্যান্ড তাদের সেরা পণ্য দেখাতে হাজির হয়েছিল। সেগুলোর মধ্যে ল‍্যাপটপও ছিল বেশ কয়েকটি।

এগুলোর মধ্যে বাছাই করা ৮ ল‍্যাপটপ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ইয়াহু ফিন্যান্স। টেক শহর পাঠকদের জন্য তাজা এসব ডিভাইসের খবর থাকছে এখানে। 

এলজি গ্রাম ১৭

সিইএসে উন্মোচিত এলজি গ্রাম ১৭ ল‍্যাপটপটিতে রয়েছে অষ্টম প্রজন্মের ইন্টেল কোর ই সেভেন প্রসেসর। অধিক ব‍্যাটারি ব‍্যাকআপ সুবিধার জন্য বিশেষভাবে প্রযুক্তি প্রেমীদের নজর কেড়েছে ডিভাইসটি। একবার সম্পূর্ণ চার্জে ডিভাইসটি টানা সাড়ে ১৯ ঘণ্টা ব‍্যাকআপ সুবিধা দেবে। ডিভাইসটির ওজন মাত্র ৩ পাউন্ড।

৮ ও ১৬ গিগাবাইট র‍্যামের সংস্করণে ডিভাইসটি ২৫৬ ও ৫১২ ইন্টারনাল মেমোরি সংস্করণে বাজারে পাওয়া যাবে। হোয়াইট ও ডার্ক রঙের ডিভাইসটিতে রয়েছে ইউএসবি টাইপ সি, ৩.৫ এমএম হেডফোন জ‍্যাক ও মাইক্রো এসডি কার্ড স্লট সুবিধা।

আন্তর্জাতিক বাজারে ইতোমধ‍্যে ডিভাইসটি পাওয়া যাচ্ছে। মূল‍্য শুরু হয়েছে ১ হাজার ৬৯৯ মার্কিন ডলার (১ লাখ ৪০ হাজার টাকা) থেকে।

ডেল এক্সপিএস ১৩

আগের এক্সপিএস ১৩ সিরিজের চেয়ে বেশ উন্নত নতুন ডিভাইসটি। এতে রয়েছে এইচডি ওয়েবক‍্যাম ও ইনফিনিটি এজ ডিসপ্লে। ১৩ ইঞ্চি ডিসপ্লে সমৃদ্ধ ডিভাইসটিতে রয়েছে কোয়াড কোর অষ্টম প্রজন্মের প্রসেসর ও শক্তিশালী ব‍্যাটারি। একবার সম্পূর্ণ চার্জে ডিভাইসটি টানা ২১ ঘণ্টা ব‍্যাকআপ সুবিধা দিতে পারবে।

১ দশমিক ২৪ কেজি ওজনের ডিভাইসটি ৪ ও ১৬ গিগাবাইট ইন্টারনাল মেমোরির সংস্করণে পাওয়া যাবে। ইতোমধ‍্যে আন্তর্জাতিক বাজারে ডিভাইসটি বিক্রি হচ্ছে। মূল‍্য শুরু হয়েছে ৮৯৯ মার্কিন ডলার (৭৬ হাজার টাকা) থেকে।

এইচপি উইমেন ১৫ গেইমিং ল‍্যাপটপ

কনজিউমার ইলেকট্রনিকস শোতে নতুন উইমেন ১৫ গেইমিং ল্যাপটপ উন্মোচন করেছে এইচপি।

এইচপির নতুন উইমেন ১৫ গেইমিং ল্যাপটপে অষ্টম প্রজন্মের ইন্টেল কোর-আই৭ প্রসেসর ব্যবহার করা হয়েছে। গ্রাফিক্স হিসেবে আছে এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ২০৭০ ম্যাক্স-কিউ। ডিভাইসটির ওএলইডি ডিসপ্লে সংস্করণে ব্যাটারি ব্যাকআপ বাড়ানো হয়েছে। বিভিন্ন হাই-এন্ড ফিচারের কারণে ওএলইডি ডিসপ্লে সংস্করণের দাম তুলনামূলক বেশি হবে বলে মনে করা হচ্ছে।

বাজারে ল্যাপটপটির সরবরাহ আগামী মাসে শুরু হবে। ডিভাইসটির দাম ১ হাজার ৩৭০ ডলার (১ লাখ ১৩ হাজার টাকা)।

এলিয়েনওয়্যার এরিয়া ৫১এম

গেইমারদের জন্য বাজারে উন্মোচন করা হয়েছে ল‍্যাপটপটি। সিইএস আয়োজনে বেশ সাড়া ফেলেছে ডিভাইসটি। কেননা এতে রয়েছে প্রসেসর ও জিপিইউ আপডেট করার সুবিধা। অর্থাৎ একজন ব‍্যবহারকারী চাইলে ডেস্কটপ কম্পিউটারের মতোই ল‍্যাপটপটির বিভিন্ন হার্ডওয়‍্যার পরিবর্তন করতে পারবেন।

প্রসেসর হিসেবে ডিভাইসটিতে রয়েছে ইন্টেল কোর আই৯ ৯৯০০কে প্রসেসর। ৬৪ গিগাবাইট র‍্যামের ল‍্যাপটপটির ডিসপ্লে সাইজ ১৭ দশমিক ৩ ইঞ্চি ও রেজুলেশন ১৯২০×১০৮০ পিক্সেল।

আন্তর্জাতিক বাজারে ডিভাইসটি বিক্রি শুরু হবে ২১ জানুয়ারী থেকে। এর মূল‍্য শুরু হবে ২ হাজার ৫৪৫ মার্কিন ডলার (২ লাখ ১৩ হাজার টাকা) থেকে।

রেজার ব্লেড ১৫

সিইএস আয়োজনে রেজার ব্লেড ১৫ ল‍্যাপটপের নতুন আপডেট আনা হয়েছে। নতুন সংস্করণে আরটিএক্স ২০৬০, আরটিএক্স ২০৭০ অথবা আরটিএক্স ২০৮০ গ্রাফিক্স কার্ডের যেকোনো একটি বেছে নেওয়ার সুযোগ রাখা হয়েছে। ল্যাপটপটিতে রয়েছে ১৫ দশমিক ৬ ইঞ্চি ফোরকে ডিসপ্লে। অ্যাপলের ম্যাকবুকের মতোই এটির বডি অ্যালুমিনিয়ামের তৈরি।

এতে ২.২ গিগাহার্টজ অষ্টম জেনারেশন কোর আই৭ প্রসেসর ও ১৬ জিবি র‍্যাম রয়েছে। স্টোরেজ সুবিধার জন্য ১২৮ জিবি এসএসডি ও ১ টেরাবাইট হার্ডড্রাইভ রয়েছে এতে।

ডিভাইসটিতে একটি থান্ডারবোল্ট, মিনি ডিসপ্লে ও এইচডিএমআই পোর্ট রয়েছে। এছাড়া, চার্জিং, ৩.৫ এমএম হেডফোন জ্যাক ও মাইক্রো ইউএসবি পোর্ট রয়েছে। সম্পূর্ণ চার্জে ল্যাপটপটি ৪ থেকে ৫ ঘণ্টা ব্যাকআপ সুবিধা দেবে বলে জানিয়েছে রেজার কর্তৃপক্ষ। ল‍্যাপটপটির ওজন ৪ দশমিক ৪৮ পাউন্ড।

আন্তর্জাতিক বাজারে ডিভাইসটির বিক্রি শুরু হবে ২৯ জানুয়ারি থেকে। এর মূল‍্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫৯৯ মার্কিন ডলার (১ লাখ ৩৩ হাজার টাকা)।

লেনেভো ইয়োগা এস৯৪০

লেনেভোর ইয়োগা সিরিজের নতুন ডিভাইসটিতে রয়েছে অষ্টম প্রজন্মের ইন্টেল কোর আই সেভেন প্রসেসর। সর্বোচ্চ ১৬ গিগাবাইট র‍্যাম ও ১ টেরাবাইট এসএসডি স্টোরেজ সংস্করণে পাওয়া যাবে ডিভাইসটি।

চলতি বছরের মে মাস থেকে বাজারে বিক্রি শুরু হবে এটি। মূল‍্য  শুরু হবে ১ হাজার ৩৯৯ মার্কিন ডলার (১ লাখ ২৫ হাজার টাকা) থেকে।

এসার ক্রোমবুক ৩১৫

ক্রোমবুকটিতে রয়েছে এএমডি এ৬ ৯২২০সি প্রসেসর। ক্রোম ওএস চালিত এএমডি প্রসেসরের প্রথম কোনো ল‍্যাপটপ এটি। ১৫ দশমিক ৬ ইঞ্চি ডিসপ্লে সমৃদ্ধ ডিভাইসটির রেজুলেশন ১৯২০×১০৮০ পিক্সেল। কম বেজেল থাকায় ডিসপ্লেটি দেখতে ফুল ভিউ ডিজাইনের মতো মনে হবে। ডিসপ্লেটির স্ক্রিন টু বডি রেশিও ৯২ শতাংশ। ল‍্যাপটপটির পুরুত্ব ৩৮০.৫৪×২৫৬.২৮×১৯৯৫ এমএম। ওজন ১ দশমিক ৯৬ পাউন্ড।

ক্রোমবুকটি একবার সম্পূর্ণ চার্জে টানা ১০ ঘণ্টা ব‍্যাকআপ দেবে। ৮ গিগাবাইট র‍্যামের পাশাপাশি ৬৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরি রয়েছে এতে। এছাড়া, ডিভাইসটিতে রয়েছে ব্লুটুথ ৪.২, দুটি মাইক্রো ইউএসবি ৩.০ পোর্ট ও ৩.৫ এমএম হেডফোন জ‍্যাক। ক্রোম ওএস থাকায় ডিভাইসটিতে গুগল প্লেয়ের সব অ‍্যাপ চলবে।

ডিভাইসটির মূল‍্য ২৮৯ মার্কিন ডলার (২৪ হাজার ২৭৬ টাকা)। আগামী মাস থেকে বাজারে পাওয়া যাবে ল‍্যাপটপটি।

আসুসের ক্রোমবুক ফ্লিপ সি৪৩৪

ক্রোম অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসটির ডিসপ্লের সাইজ ১৪ ইঞ্চি। ৪ গিগাবাইট র‍্যাম ও ১২৮ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ সমৃদ্ধ ডিভাইসটি টানা ১০ ঘণ্টা ব‍্যাকআপ সুবিধা দেবে।

ল‍্যাপটপটি কবে বাজারে পাওয়া যাবে সে সম্পর্কে নির্দিষ্ট কোনো তারিখ ঘোষণা করা হয়নি। মূল‍্য নির্ধারণ করা হয়েছে ৫৬৯ ডলার (৩৯ হাজার টাকা)।

টিএ/এজেড/ জানু ১৩/২০১৯/২১৩০

আরো পড়ুন ঃ-

সিইএসের এবারের আকর্ষণ যা

সিইএসের ব্যর্থ রোবটগুলো

ল্যাপটপের যত্নের টুকিটাকি

চোখ রাখুন ২০৫০ সালের প্রযুক্তি বিশ্বে

*

*

আরও পড়ুন