উইন্ডোজের তথ্য ফাঁসে মাইক্রোসফট কর্মীর ৩ মাস জেল

microsoft-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উইন্ডোজের আপডেটের তথ্য ফাঁস করায় এক মাইক্রোসফট কর্মীর তিন মাসের সাজা হয়েছে। তবে মজার বিষয় হচ্ছে আর মাত্র চার দিন পরই তিনি মুক্তি পাবেন। কেননা গ্রেফতার হবার পর ইতোমধ্যে তিনি ৮৬ দিন জেল খেটে ফেলেছেন।

তবে জেল থেকে মুক্তির পর কিবকালো নামের ওই রুশ কর্মীকে মাইক্রোসফট থেকে বিতারিত করা হবে বলে জানা গেছে। অপরাধ স্বীকার করায় যুক্তরাষ্ট্রের একটি জেলা আদালত তাকে তিন মাসের দণ্ড দিয়েছে।

মাইক্রোসফটের লেবানন শাখায় কাজ করা ৩৪ বছর বয়সী ওই কর্মী ২০১২ সালের আগষ্ট মাসে একজন ফরাসী ব্লগারের কাছে উইন্ডোজ ৮ এর প্রি-রিলিজ আপডেট ফাঁস করে দেন।

microsoft-techshohor

এ নিয়ে পরে তদন্ত চালায় মাইক্রোসফট ও এফবিআই। তদন্তে দেখা যায়, কিবকালো ওই ব্লগারকে ইন্টারনাল কোড প্রোভাইড করছেন- যা একটি সিস্টেমে প্রোডাক্ট কি হিসেবে ব্যবহৃত হয়। গত ১৯ মে বেলভিউ থেকে গ্রেফতার করার পর তাকে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়।

আদালতে কিবকালো তার অপরাধ শিকার করে ক্ষমা চাওয়ার পর মাইক্রোসফটে সাত বছর কাজ করা ওই কর্মকর্তাকে তিন মাসের জেলের সঙ্গে সাড়ে ২২ হাজার ডলার জরিমানাও করা হয়।

যুক্তরাষ্ট্রের জেলা আদালতের বিচারক জন কোগেনার কিবকালোকে তার অপরাধ থেকে শিক্ষা নিতে এবং এ ধরনের অপরাধ পুনরায় না করতে প্রতিজ্ঞা করান। আদালতে কিবকালে অপরাধের জন্য অনুতপ্ত হওয়ার কথা স্বীকার করেন। তিনি বলেন, ব্যক্তিগত স্বার্থে প্রতিষ্ঠানের লোকসান করার এ ভুল থেকে শিক্ষা নেবেন বলে জানান।

– টেক টাইম অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন