এবার স্মার্ট পোশাকে ডাটা বহন

smartdress-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এক সময় মানুষ গুহায় বসবাস করত। পরিধেয় বস্ত্র বলতে গাছের ছাল-বাকল ও পশুর চামড়াই ছিল সম্বল। কিন্তু যুগের সাথে তাল মিলিয়ে সব বদলেছে। কম্পিউটারের যুগ পেরিয়েও মানুষ এখন স্মার্ট প্রযুক্তির যুগে।

সেই ধারাবাহিকতায় এবার আবিষ্কার হয়েছে স্মার্ট পোশাক। যা ব্যবহারকারীর ডিজিটাল ডাটা সয়ংক্রিয়ভাবে বহন করবে।

স্মার্টফোনটির সঙ্গে পরিধেয় পোশাকের সংযোগ ঘটালে তা ফেইসবুক, গুগল অথবা অন্য কোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহারকারী কোথায় আছেন, কোথায় ছিলেন, এমনকি কোথায় যাবেন-সেগুলোর অবস্থানও জানাবে।

smartdress-techshohor

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের জোদি চেন ও পেরদো জিসি ওলিভেরিয়া ‘এক্সপোজ’ নামের এ স্মার্ট পোশাক বানিয়েছেন। এটিকে ডাটা বহনকারী ভাস্কর্যও বলা হচ্ছে।

‘এক্সপোজ’ ব্যবহারকারীকে দেবে রিয়েল টাইম রিফ্লেকশন। স্মার্ট পোশাকটি পরিধান করলেই এটির নির্দিষ্ট এরিয়াতে স্বচ্ছ ডাটা উন্মুক্ত করা যাবে। নির্মাতাদের মতে, এটি এ যুগের ইন্টারনেট সংস্কৃতির একটি নতুন উদ্ভাবন, যেটির মাধ্যমে ডাটা শেয়ার করা যাবে।

এতে একটি সার্ভার ও অ্যাপ রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে থ্রিডি প্রিন্টার দ্বারা ব্যবহারকারীর অনলাইন বস্থান নিশ্চিত করবে। চেন এক মাস গুগল ম্যাপ ব্যবহার করে থ্রিডি প্রিন্টারটি সংযুক্ত করেছেন এবং পোশাকটির সাথে ফ্রেম বসিয়েছেন।

অনলাইনে সক্রিয় হলেই ফ্রেমগুলো সরে যাবে এবং ফ্রেমের অংশটুকু স্বচ্ছ হয়ে যাবে। পোশাকটি ব্যবহারকারীর সম্পর্কে নতুন তথ্য পাওয়া গেলেই এর সঙ্গে সংযুক্ত ব্লুটুথ ও আরডুইনোর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ডিসপ্লেতে ওই তথ্য প্রদর্শন করে।

ডিসপ্লেটি বিভিন্ন অংশে বিভক্ত, যা সুনির্দিষ্ট তথ্য সরবরাহ করা হলে সক্রিয় হয়ে ওঠে।

– রয়টার্স ও ডেইলি মেইল অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

*

*