মে মাসেই অ্যান্ড্রয়েড ১০ কিউ!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত বছর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ হিসেবে ‘অ্যান্ড্রয়েড কিউ’ সম্পর্কে অনেক গুজব ছড়িয়েছে।

নতুন বছরের প্রথম সপ্তাহে এসে কয়েকটি সংবাদ মাধ্যমে জানাচ্ছে মে মাসের মধ্যেই আসতে পারে এই অপারেটিং সিস্টেমটি।

এটি হতে পারে অ্যান্ড্রয়েড ৯ পাইয়ের মতোই। যার নাম হবে অ্যান্ড্রয়েড ১০ কিউ। তবে নতুন সিস্টেমে অনেক কিছুই বদল করা হবে।

গত বছর গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলনে অ্যান্ড্রয়েড কিউ এর প্রিভিউ দেখায় গুগল। সেখানে বেশ কয়েকটি ক্ষেত্রে মাল্টিটাস্কিং ফিচারের কথা বলা হয়েছে।

গুগলের অভ্যন্তরীণ সূত্রের বরাতে জানা যাচ্ছে, নতুন অপারেটিং সিস্টেম কিউতে ডার্ক মোড রাখার বিষয়টি অনুমোদন করেছে গুগল। ডার্ক মোড ফিচারটি সম্ভবত বর্তমানে খুবই জনপ্রিয় একটি ফিচার হতে যাচ্ছে। যা অ্যান্ড্রয়েড কিউ সিস্টেমে রাখার বিষয়ে কাজ করা হচ্ছে। এর ফলে ডিভাইস দেখতে এবং ইউআই অসাধারণ দেখাবে।

বর্তমানে যারা সিস্টেমটি ডেভেলপ করার কাজ করছেন তারা ডার্ক মোডটি ব্যবহার করে পরীক্ষা করছেন। যদি সবকিছু ইতিবাচক থাকে তবে মে মাসে এটি চূড়ান্ত ব্যবহার অনুমোদন পাবে বলে জানা যাচ্ছে।

গুগলও কিউ নিয়ে জোর কাজ করে চলেছে। যে প্রিভিউ ভার্সন ব্যবহার করে পরীক্ষা করা হচ্ছে, তাতে করে প্রতিষ্ঠানটি চাইছে মে মাসেই যেন ১০ কিউ এর পরীক্ষামূলক সংস্করণটি ছাড়া যায়।

ডার্ক মোড অ্যান্ড্রয়েড পাই সংস্করণে থাকলেও তা পুরোপুরি ডেভেলপ করা যায়নি বলে পূর্ণ সুবিধা পাওয়া যায়নি। তবে আমরা জানি, ডার্ক মোড ফিচার ওএলইডি ডিসপ্লের জন্য খুব ভালো হবে না। যদিও এখন আমাদের গুগলের সিদ্ধান্তের জন্যই অপেক্ষা করতে হচ্ছে। কী পাচ্ছি অ্যান্ড্রয়েড ১০ কিউ থেকে।

গিজচায়না অবলম্বনে ইএইচ/জানু০৭/২০১৯/১৮০৯

*

*

আরও পড়ুন