সিইএসের এবারের আকর্ষণ যা

ces-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : লাস ভেগাসে আগামী বুধবার থেকে শুরু হচ্ছে বিশ্বের অন্যতম বৃহৎ ইলেক্ট্রনিক প্রদর্শনী কনজ্যুমার ইলেক্ট্রনিক শো (সিইএস)। প্রদর্শনীটি চলবে আগামী ১১ জানুয়ারি পর্যন্ত।

এতে অংশ নেবে প্রায় চার হাজার চারশো’টি প্রতিষ্ঠান। এর মধ্যে বেশিরভাগই স্টার্ট আপ কোম্পানি। ৩০ লাখ স্কয়ার ফুটের হল রুমে চলে এই প্রদর্শনী। এতে অংশ নেবেন এক লাখ ৫০ হাজার দর্শনার্থী।

এককালে শুধু গ্যাজেটের প্রদর্শনীই ছিলো সিইএসের প্রধান আকর্ষণ। কিন্তু বর্তমানে এর সঙ্গে যুক্ত হয়েছে স্মার্ট স্পিকার, অটোমোবাইল, এআই যুক্ত হার্ডওয়্যার, ফোল্ডেবল ফোন প্রযুক্তি।

ফ্ল্যাগশিপ ডিভাইস উন্মোচনের জন্যও বড় বড় কোম্পানিগুলো এই ইভেন্টের জন্য অপেক্ষা করে থাকে। স্বল্প পরিচিত ছোট খাটো কোম্পানিগুলোও ইভেন্টটিতে অত্যাধুনিক সব পণ্য এনে বাজারে নিজেদের অবস্থান শক্ত করতে চায়। তবে অনেক কোম্পানির পণ্যই বাজার পর্যন্ত পৌঁছায় না। তার আগেই ব্যর্থতা বরণ করে নেয়।

এবার যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে শুরু হতে যাওয়া সিইএসে কী কী প্রযুক্তিপণ্য চমক জাগাবে তা নিয়েই এই প্রতিবেদন।

এআই

বিগত বছরগুলোতে ইন্টারনেট অব থিংস ও সেন্সরের প্রাধান্য বেশি ছিলো। এখন আর ইন্টারনেট অব থিংস কেবল সেন্সর ও কানেক্টিভিটির মধ্যে সীমাবদ্ধ নেই। এখন যুগ ইন্টেলিজেন্স অব থিংয়ের। এ বছর থাকবে এআই ও মেশিন লার্নিং প্রযুক্তি সমৃদ্ধ ডিভাইসের ছড়াছড়ি।

স্বয়ংক্রিয় গাড়ি

গাড়ি নির্মাতাদের জন্য খুব একটা আদর্শ জায়গা নয় সিইওস শো। ১১টি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান এতে অংশ নিচ্ছে। গত বার অংশ নিয়েছিলো ৯ টি প্রতিষ্ঠান। এবার উড়ন্ত গাড়িরও দেখা মিলবে প্রদর্শনীতে। এর মধ্যে পাল ভি লিবার্টি মডেলের গাড়িটিতে রয়েছে তিনটি চাকা। গাড়িটির ওপরে রয়েছে ব্লেড ও পাখা। ২০ বছর আগে নকশা করা হয়েছিলো মডেলটির। আগামী ২০২০ সালের আগে গাড়িটি বাজারে আনা সম্ভব হবে না বলে জানিয়েছেন এর নির্মাতারা।

৮কে রেজুলেশনের টিভি

২০১৯ সালে বিশ্বব্যাপী টেলিভিশনের এলসিডি প্যানেল তৈরিতে যুক্ত হবে ৮কে ট্রেন্ড। টিভি নির্মাতা কোম্পানিগুলোর মধ্যে স্যামসাং, সনি, এলজি, তোশিবা ও শার্প ৮কে রেজুলেশনের টিভি প্রদর্শন করবে সিইএসে। ইতোমধ্যে এলজি বিশ্বের প্রথম ওএলইডি ৮কে ডিসপ্লে তৈরির দাবি করেছে। টিভিটি প্রদর্শন করা হবে সিইএসে। এই মানের টিভিতে থাকবে ৭৬৮০*৪৩২০ পিক্সেল। তবে ৮কে রেজুলেশনের টিভিটি কিনতে ক্রেতাদের খরচ করতে হবে কাড়ি কাড়ি টাকা।

ফোল্ডেবল ফোন

ফোল্ডেবল ফোনের প্রোটোটাইপ (ডামি) গত বছরই দেখিয়েছে রয়োল কর্পোরেশন ও স্যামসাং। প্রযুক্তি পণ্যের তথ্য ফাঁসকারী হিসেবে পরিচিত ইভান ব্লাস জানিয়েছেন, সিইএসে শোতে এবার এলজি উন্মোচন করতে যাচ্ছে ফোল্ডেবল ডিভাইস। তবে ফোল্ডেবল ডিভাইসের ক্রেতা কারা হবেন এবং কী পরিমাণে তা উৎপাদন করা হবে এসব নিয়ে রয়েছে অনিশ্চয়তা।

রোবট

প্রতি বছরই নিত্য নতুন রোবটের দেখা মেলে সিইএসে। এবারও লোভট, কিকি, লিকু নামের আদুরে চেহারার কিছু রোবট দেখা যাবে। লোভটের কাজ হবে বাচ্চাদের গতি বিধির ওপরে নজর রাখা। বড় বড় চোখের রোবটটির মাথায় আছে ক্যামেরা। যার সাহায্যে সে ঘরের সর্বত্র চলাচল করতে পারবে।

পেট রোবট কিকির নকশা করেছেন গুগলের সাবেক দুই প্রকৌশলী। ব্যবহারকারীর আচরণ কেমন হবে তার উপরে নির্ভর করেই রোবটটির ব্যক্তিত্ব গড়ে উঠবে। রোবট কোরাল ঘর বাড়ি পরিষ্কারের কাজ করবে।

অক্কোর কাজ হবে অনুষ্ঠানে আসা অতিথিদের সঙ্গে কথা বলে তাদের ছবি তোলা। এছাড়াও, নিজের ইচ্ছা ও প্রতিক্রিয়া জানাবে হিউম্যানয়েড (মানব সাদৃশ্য) বট লিকু।

বিবিসি ও ফোর্বস অবলম্বনে এজেড/জানুয়ারি ০৬/২০১৯/১৫৪০

আরও পড়ুন ঃ-

বন্ধ হলো যেসব প্রযুক্তি সেবা

তথ্যপ্রযুক্তির অর্জনেরও বছর

পণ্য ছাড়াও যা দেখলো প্রযুক্তি বিশ্ব

*

*

আরও পড়ুন