vivo Y16 Project

মাইক্রোসফট অফিস হাতেখড়ি : সিম্বল ও ফুটনোটের ব্যবহার

microsoft-office-techshohor

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাইক্রোসফট অফিস প্রোগ্রামে কাজ করার সময় ব্যবহারকারীদের নানা প্রয়োজনে সিম্বল বা প্রতীক ব্যবহার করতে হয়। সেগুলো সাধারণভাবে অক্ষর টাইপ করার মতো টাইম করা যায় না। সিম্বল যুক্ত করার জন্য এমএস ওয়ার্ডে রয়েছে নানা সুবিধা।

যারা এমএস ওয়ার্ডে নতুন তাদের জন্য ধারাবাহিক টিউটোরিয়ালের আজকের পর্বে কিভাবে লেখায় সিম্বল ও ফুটনোট ব্যবহার করতে হয় সেটি দেখানো হলো।

সিম্বল ব্যবহার করতে প্রথমে এসএম ওয়ার্ডের ইনসার্ট মেনু থেকে সিম্বল অপশনে যেতে হবে। সেখানে অনেক সিম্বল পাওয়া যাবে। যদি এর বাইরেও সিম্বল প্রয়োজন হয় তাহলে  ‘more symbal’ অপশন যেতে হবে।

Techshohor Youtube

1

তারপর নিচ থেকে যে সিম্বলটি পছন্দ হয় সেটির উপর ডাবল ক্লিক অথবা একবার ক্লিক করে নিচ থেকে ইনসার্ট বাটনে ক্লিক করতে হবে। তাহলে ডকুমেন্টে মাউস কার্সর যেখানে আছে সেখানে সিম্বলটি যুক্ত হবে। ব্যবহারকারী যদি অন্য ভাষার কোনও প্রতীক/অক্ষর চান তাহলে Normal কোন ফন্ট যেমন Arial/Tahoma/Times New Roman ইত্যাদি সিলেক্ট করে সেটি পাবেন।

ফুটনোট প্রদান, কোন চিত্রের ক্যাপশন বা  শিরোনাম দেওয়ার জন্য এমএস অফিসে ডকুমেন্টের সূচিপত্র তৈরি করা যায়। ফুটনোট দেওয়ার জন্য যে লেখার পাশে ফুটনোট দিতে চান সেখানে কার্সর রাখতে হবে। এরপর Reference মেনু থেকে Footnote কমান্ড দিতে হবে। তারপর ডায়ালগ বক্স থেকে ফুটনোটের অবস্থান ঠিক করে Insert বাটনে ক্লিক করতে হবে।

এবার ফুটনোটের অবস্থানে কার্সর স্থানান্তরিত হবে। এখানে প্রয়োজনীয় ফুটনোট লিখে মূল ডকুমেন্টে ক্লিক করতে হবে। তাহলে ডকুমেন্টের যেখানে ফুটনোট দেওয়া হয়েছে, সেখানে মাউস পয়েন্টার রাখলেই ফুটনোট দেখা যাবে। এখান থেকে একইভাবে Endnote কমান্ডও দেওয়া যায়। এক্ষেত্রে সকল নোটগুলো ডকুমেন্টের শেষে দেওয়া যাবে-ঠিক যেমনটি বিভিন্ন লেখায় Refernce দেওয়া হয়ে থাকে।

*

*

আরও পড়ুন

vivo Y16 Project