কম্পিউটারই মনে করাবে বিরতি নেওয়ার কথা

Fix-Dry-Eyes-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কাজের মধ্যে ডুবে গেলে অনেকে ঘণ্টার পর ঘণ্টা এক নাগাড়ে কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকেন।

এতে মাথাব্যথা, চোখ শুষ্ক হয়ে যাওয়া ও দৃষ্টি শক্তি ঘোলা হয়ে যাওয়াসহ বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। আমেরিকান অপটোমেট্রিক অ্যাসোসিয়েশনের পরামর্শ অনুযায়ী, নিজের সুস্থতা ও উৎপাদনশীলতা ঠিক রাখতে প্রতি ২০ মিনিট পর পর ২০ ফুট দূরে তাকানো প্রয়োজন।

এক গবেষণায় আরও দেখা গেছে, যে কর্মীরা অল্প অল্প করে কর্ম বিরতি নেয় তারা ঠায় কম্পিউটারের দিকে তাকিয়ে থাকা কর্মীদের চেয়ে বেশি উৎপাদনশীল।

তাই কর্ম ক্ষেত্রে আট ঘণ্টা কাজের ফাঁকে ফাঁকে নিয়মিত বিরতিতে কম্পিউটারের সামনে থাকা ওঠার কথা মনে করিয়ে দেবে গুগল ক্রোম এক্সটেনশন ব্রেক টাইমার। কতক্ষণ পর পর কম্পিউটার থেকে দূরে তাকাতে হবে চাইলে তা ইচ্ছামতো কাস্টমাইজ করা যাবে।

বিরতি নেওয়ার সময় হলে পপ আপ নোটিফিকেশনের মাধ্যমে বা ফুল স্ক্রিন ম্যাসেজের মাধ্যমে বিরতি নেওয়া কথা মনে করিয়ে দেবে এক্সটেনশনটি। কাজ শেষের আগেই বিরতি নেয়ার সময় হলে রিমাইন্ডারটি স্কিপ বা পোস্টপন করা যাবে।

গুগল ক্রোম ব্রাউজারে এক্সটেনশনটি যোগ করতে চাইলে ক্লিক করতে হবে এই ঠিকানায়

পেইজটিতে ব্রেক টাইমারের নিচে থাকা ক্রোম এক্সটেনশনে ক্লিক করতে হবে। নতুন একটি পেইজ চালু হলে উপরে ডান কোনায় লেখা অ্যাড টু ক্রোম অপশনে ক্লিক করতে হবে। এরপর একটি নোটিফিকেশনে জানতে চাওয়া হবে ব্রেক টাইমার যুক্ত করতে চান কিনা। এর নিচে থাকা অ্যাড এক্সটেনশন অপশনে ক্লিক করলেই ব্রেক টাইমার এক্সটেনশনটি যুক্ত হয়ে যাবে ব্রাউজারে।

মেন্টাল ফ্লস অবলম্বনে এজেড/জানু ০৫/ ২০১৯/১১৩০

*

*

আরও পড়ুন