Techno Header Top and Before feature image

অডির জন্য চিপ বানাচ্ছে স্যামসাং

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ২০১৭ সালে স্বচালিত গাড়ির বিভিন্ন প্রযুক্তি নিয়ে সবচেয়ে বেশি পেটেন্ট আবেদন করেছে দক্ষিণ কোরিয়ার ইলেক্ট্রনিক জায়ান্ট স্যামসাং।

খবরটি প্রকাশের সপ্তাহ পেরোয়নি। এবার জানা গেল বিশ্বখ্যাত জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অডি’র জন্য প্রসেসর তৈরি করছে স্যামসাং।

অডি গাড়ির সব তথ্য এবং বিনোদনের জন্য নতুন ওই প্রসেসর তৈরির চুক্তিও হয়েছে। বৃহস্পতিবার প্রতিষ্ঠান দুটি চুক্তি স্বাক্ষর করেছে বলে জানা যাচ্ছে।

গত বছরের অক্টোবরে গাড়ির জন্য অটোমোটিভ চিপের সঙ্গে পরিচয় করে দেয় স্যামসাং । প্রতিষ্ঠানটি জানায়, এক্সিনস অটো ভি৯ ব্যবহার করা হবে অডির গাড়িতে।

ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, এই চিপগুলো গাড়ির বিভিন্ন তথ্য সংরক্ষণ করবে। এর পাশাপাশি বিনোদনের কনটেন্টও থাকবে।

স্যামসাং জানিয়েছে, এক্সোন অটো ভি৯ প্রসেসরে নয়টি ক্যামেরা ও ছয়টি ডিসপ্লে চালানো যাবে। এমনকি গাড়ির সার্বিক অবস্থা তাৎক্ষণিক জানিয়ে দিতে পারবে এই প্রসেসর।

তিনটি গ্রাফিক প্রসেসিং ইউনিট থাকায় এর মাধ্যমে স্বাচ্ছন্দ্যে যেকোন অ্যাপ্লিকেশন চালানো যাবে বলেও জানাচ্ছে স্যামসাং।

এর নিউরাল প্রসেসিং ইউনিট গাড়ির চালকের কণ্ঠ, চেহারা এবং তার চলাফেরা সবকিছু প্রত্যক্ষ করতে পারবে। আর এসব থেকে ডেটা সংরক্ষণ করতে পারবে এই প্রসেসর।

খুব অল্প সময়ের মধ্যে চিপটি তৈরি করে অডিকে হস্তান্তর শুরু করবে স্যামসাং। এর বাইরেও স্যামসাং গাড়ি চুরি রোধ করতে আরও কয়েকটি প্রযুক্তি এবং চিপ নিয়ে কাজ করছে বলে জানায়।

আইএএনএস অবলম্বনে ইএইচ/জানু০৩/২০১৯/১৮০০

আরো পড়ুন ঃ-

স্বচালিত গাড়ির বেশি পেটেন্ট চেয়েছে স্যামসাং

খাদ্যপ্রীতি কমাতে আসছে ডিজিটাল অস্ত্র

*

*

আরও পড়ুন