যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা জোরদারের নির্দেশ

fcc-usa-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের টেলিযোগাযোগ ব্যবস্থাকে সাইবার আক্রমন থেকে বাঁচাতে ফোন, ক্যাবল ও অন্যান্য যোগাযোগ নেটওয়ার্ক প্রদানকারী প্রতিষ্ঠানদেরকে যথাযথ পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে। নতুন আইন তৈরি করার আগেই দায়িত্বশীল হবার কথা বলে দেশটির টেলিকম প্রধান বৃহস্পতিবার সবাইকে সতর্ক হতে বলেন।

যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) এর চেয়ারম্যান টম হুইলার অ্যামেরিকান এন্টারপ্রাইজ ইনস্টিটিউটে সাইবার নিরাপত্তা বিষয়ক বক্তব্যে বলেন, প্রাইভেট সেক্টরকে তাদের দায়িত্ব ও বাজার সম্পর্কে ধারণা নিয়ে সাইবার ঝুঁকি মেকাবেলা করতে হবে। দেশের স্বার্থে ক্ষতিকর দিকগুলোকে রুখে দিতে তাদের প্রথাগত আইনের চেয়ে আরও গতিশীল হতে হবে। বাজারের প্রতি অন্ধ বিশ্বাস না রেখে নিরাপত্তা নিশ্চিতকরণের দিকে নজর দেওয়া উচিৎ।

fcc-usa-TechShohor

তিনি বলেন, অচিরেই নতুন সাইবার আইন করা হবে। যা টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলো এবং বাজারের রক্ষাকবচ হিসেবে কাজ করবে।

যোগাযোগ নেটওয়ার্ক ও ইলেকট্রিক গ্রিডকে উন্নত সুরক্ষা দেওয়া ওবামা সরকারের প্রথম অগ্রাধিকার। কিন্তু নিরাপত্তা বিষয়ে আরও টাকা খরচ করতে কর্পোরেট নেতাদের অনিচ্ছা ভাবিয়ে তুলছে নিরাপত্তা বিশেষজ্ঞদের।

আরও পড়ুন : অনলাইনের ছোট ব্যবসা বড় হুমকিতে

অতীতে এফসিসি ওয়্যারলেস ও ইন্টারনেট প্রোভাইডারদের যোগাযোগ শিল্পকে সহায়তা করতে নূণ্যতম সাইবার নিরাপত্তা দিতে বলা হয়। কিন্তু বেসরকারি বড় যোগাযোগ প্রতিষ্ঠানগুলো সাইবার অপরাধ প্রতিরোধে যথাযথ ব্যবস্থা না নেওয়ায় নতুন করে আইন তৈরির কথা ভাবছে যুক্তরাষ্ট্র সরকার।

– রয়টার্স অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন