প্যারালাইজড ব্যক্তির কথা শুনবে রোবোটিক হাত

robotic-arm-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্ট্রোকে আক্রান্ত রোগীরা সাধারণত হাত পা নাড়োনার ক্ষমতা হারিয়ে ফেলেন। তাদের সহায়তায় একদল বিজ্ঞানী তৈরি করছেন কৃত্রিম হাত। যদি কোনো প্যারালাইজড ব্যক্তি পানি খাওয়ার চিন্তা করেন তাহলে সে অনুযায়ী হাত নাড়াতে সক্ষম হবেন তিনি।

গবেষক দলের সদস্য যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এসেক্সের অধ্যাপক ড. হায়দার রাজা বলেন, প্যারালাইজড ব্যক্তিদের জন্য এমন একটি প্রযুক্তি তৈরি করেছি যার সাহায্যে তারা প্রয়োজনীয় সাধারণ কাজগুলো নিজেরাই করতে পারবেন।

বিজ্ঞানীরা একটি ব্রেইন কম্পিউটার ইন্টারফেইস (বিসিআই) প্রযুক্তি তৈরি করেছেন। এটি প্যারালাইজড ব্যক্তির চিন্তা-ভাবনা পড়তে পারবে এবং তা কম্পিউটার সিগন্যালে রূপান্তরিত করতে পারবে। কম্পিউটার থেকে আসা সিগন্যাল অনুসরণ করে সে অনুযায়ী কাজ করবে রোবোটিক হাত। এতে রোগী মানসিক ও শারীরিকভাবে সক্রিয় থাকবে। গবেষণায় দেখা গেছে, ১৪ রোগী এই প্রক্রিয়ায় উন্নতি লাভ করেছেন। গবেষণা পত্রটি সম্প্রতি প্রকাশিত হয়েছে জার্নাল অব বায়োমেডিকেল ও হেলথ ইনফরমেটিকসে।

Techshohor Youtube

গবেষণা দলটি এখন সব অঙ্গ প্রত্যঙ্গসহ পূর্ণাঙ্গ একটি রোবটিক শরীর তৈরির চেষ্টা করছেন।

হায়দার রাজা জানান, যাদের ব্রেইন ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের অবস্থার উন্নতি ঘটানোর লক্ষ্যেও কাজ করছেন তিনি। ফিজিওথেরাপিস্টরা রোগীকে হাত পা নাড়ানোর কথা কল্পনা করতে বলেন। এতে করে ব্রেইন সক্রিয় হয়ে ওঠে। যদি এই কল্পনার অনুশীলন দীর্ঘদিন ধরে করা হয় তাহলে রোগীর ব্রেইন সচল হওয়ার সম্ভাবনা আছে। আর এ অনুশীলন করতেই প্রয়োজন রোবোটিক হাত।

দ্য হেনস ইন্ডিয়া অবলম্বনে এজেড/ জানু ১/২০১৯/১২

*

*