নতুন বছরের প্রযুক্তি ও ডিভাইস

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাত পোহালেই নতুন বছরের সূর্য উঁকি দেবে। ২০১৯ শুরু হবে নব উদ্দীপনায়। প্রযুুক্তি বিশ্বেও আসবে নানা পরিবর্তন।

বিশেষ করে নতুন প্রযুক্তি ও নতুন সব ডিভাইসে বছরকে করে তুলবে স্মরণীয়। নতুন বছরে বেশকিছু প্রযুক্তি ও ডিভাইস বাজারে আসতে পারে। কী আসছে?

ফাইভজি

২০১৯ সালের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রযুক্তি হিসেবে সামনে আসবে ফাইভজি ইন্টারনেট। দ্রুতগতির এই ইন্টারনেটের কারণে বদলে যাবে আরও অনেক প্রযুক্তি। নতুন বছরের মার্চের মধ্যেই অনেক দেশ ফাইভজি চালুর ঘোষণা দিয়েছে। সেই লক্ষ্যেই কাজ করছে অনেক দেশ।

ফাইভজি স্মার্টফোন

শুধু ফাইভজি ইন্টারনেট চালু করলে তো আর হবে না। কারণ সেটার ব্যবহার করতে হবে। তাই ডিভাইস হিসেবে স্মার্টফোনের কদর বাড়বে নতুন বছরে। আর বেশিরভাগ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ২০১৯ সালের প্রথম প্রান্তিকের মধ্যে ফাইভজি স্মার্টফোন বাজারে ছাড়ার লক্ষ্যে কাজ করছে। স্যামসাং, হুয়াওয়ে, অপ্পো, শাওমি, এলজি, ওয়ানপ্লাসের মতো প্রতিষ্ঠান ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসেই তাদের ফাইভজি ডিভাইস প্রদর্শন করবে বলে খবর পাওয়া যাচ্ছে।

স্মার্টহোম

ইন্টারনেট অব থিংকস ব্যবহার করে স্মার্টহোম কনসেপ্ট কিছুটা পুরাতন হলেও ফাইভজির কল্যাণে সারাবিশ্বে এটি বাড়তে থাকবে। দ্রুতগতির এই নেটওয়ার্কের ফলে বাসাবাড়ির লাইট, ফ্যান, দরজা, পানির কলসহ অন্যান্য কিছু নিয়ন্ত্রণ হবে পৃথিবীর যে কোন স্থান থেকেই। ফলে এই স্মার্টহোম বিষয়টি নতুন বছরে আরও বাড়বে।

ফোল্ডেবল ফোন

নতুন বছরে আসছে ফোল্ডেবল ফোন। যদিও ফোল্ডেবল ফোন চলতি বছরে বাজারে এনেছে একটি প্রতিষ্ঠান। রয়োল কর্পোরেশন নামের প্রতিষ্ঠানটি চলতি বছরে ফোনটি আনলেও স্যামসাং, এলজির মতো প্রতিষ্ঠান নতুন বছারেই ফোল্ডেবল ফোন নিয়ে হাজির হবে।

প্লেস্টেশন ৫

ভিডিও গেইমারদের জন্য সুখবর দিয়েছে সনি। নতুন বছরে প্রতিষ্ঠানটি তাদের প্লেস্টেশন ৫ বাজারে ছাড়তে পারে। তবে সনির নতুন ওই ডিভাইসটি হবে আরও উন্নত সংস্করণের।ডিভাইসটিতে ৪কে এবং সেকেন্ডে ২৪০ ফ্রেইম আনা হবে যা প্লেস্টেশন ভিআর সমর্থন করবে বলে জানা যাচ্ছে। যা গেইমারদের জন্য অন্যতম একটি বছরও হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ইএইচ/ডিসে৩১/২০১৮/১৬৫০

আরো পড়ুন ঃ-

তথ্যপ্রযুক্তির অর্জনেরও বছর

টেলিকমে উৎকর্ষতার বছর

*

*

আরও পড়ুন