STE 2019 (summer) in news page

এক ফ্রিল্যান্সারের ঘুরে দাঁড়ানোর গল্প

Arif-shikhbe-sobai-techshohor
Laptop fair 2019 (in page)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : একজন সফল ফ্রিল্যান্সার মানে একটি জীবন পরিবর্তনের গল্প, একটি পুরো পরিবারের বদলে যাওয়ার গল্প।

আরিফুল হাসান এমনই এক ফ্রিল্যান্সার যিনি পটুয়াখালী জেলার এক বিদ্যুৎবিহীন গ্রামের বাসিন্দা। শত বাধা-বিপত্তিও পারেনি তাকে আটকাতে।

এক দশক আগে ২০০৮ সালে একবার চেষ্টা করেছিলেন ফ্রিল্যান্সিং শেখার। তখন হয়ে ওঠেনি আর্থিক সংকটের কারণে। মনের মধ্যে লালিত ইচ্ছাকে পুষে রেখেছেন দীর্ঘদিন। তবুও হাল ছাড়েননি।

এরপর সুযোগ হতেই কাজ শিখেছেন। এখন আয়ও হচ্ছে বেশ। প্রথমে মাসে ৫০০ থেকে ৬০০ ডলার পেলেও এখন ৯০০ থেকে এক হাজার ডলার আয় করছেন।

এ পর্যন্ত ফাইভার থেকে তার আয় ১৯০০ ডলার। গত বছর অক্টোবরে কাজ শুরুর মাত্র কয়েক মাসের মধ্যে মোট আয় করেছেন ৩০৫০ ডলার।

প্রত্যন্ত অঞ্চলের একে বাসিন্দা হওয়ায় বিদ্যুৎ না থাকায় সোলার প্যানেল বসিয়েছেন। ইন্টারনেট সিগন্যাল দুর্বল থাকায় লম্বা তার দিয়ে মডেম বাইরে গাছের সঙ্গে ঝুলিয়ে চ্যালেঞ্জ মোকাবেলায় অবিচল আছেন আরিফুল হক।

শুধু তিনি নন, এমন অনেক উদ্যােমী ফ্রিল্যান্সার নানা বাধা কাটিয়ে চালেঞ্জ মোকাবেলায় এগিয়ে যাচ্ছেন। তাদের সহায়তা করতে অনেক প্রতিষ্ঠান তথ্যপ্রযুক্তি বিষয়ে দক্ষতা তৈরির মাধ্যমে ফ্রিল্যান্সার হতে প্রশিক্ষণ দিচ্ছে।

আরিফুল হাসান  সেই প্রত্যন্ত এলাকায় থেকেই  অনলাইনে প্রশিক্ষণ নিয়েছেন শিখবে সবাই নামের একটি প্রতিষ্ঠান থেকে। কাজ শেখার সময় তিনি চাকরি করতেন গ্রামীণ টাওয়ারে।

প্রশিক্ষণের সময়ই গত বছর অক্টোবরে ফাইভারে প্রোফাইল বানান। প্রথম কাজ পেলেন ২০ ডলারের একটা ব্রোশিয়ার ডিজাইনের। কাজটা শেষ করতে তাকে সহায়তা করেন শিখবে সবাই-এর সিইও  রিফাত হক।

এরপর থেকে নিয়মিত কাজ করতে থাকেন, ২৩ দিনের মাথায় লেভেল ওয়ান ফিল্যান্সার হিসেবে স্বীকৃতি পান। এখন তিনি চুক্তিভিত্তিক কাজ করছেন। আয় ভালো হওয়ায় চাকরিও ছেড়ে দিয়েছেন।

আরো পড়ুন ঃ-

‘শিখবে সবাই’তে ফ্রিল্যান্সিং শিখছেন বিদেশিরাও

মুক্তপাঠ : অনলাইনে শিখবে সবাই

২ টি মতামত

  1. MD.RAYHANUL ISLAM said:

    আমিও কি কাজকরতে পারবো স্যার? লেখাপরা বেশি নেই ক্লাস এইট লাস্ট, বাট আমি নিজেকে ভরসা বা মেধাবি মনেকরি, সো প্লিস্ স্যর জদি হেল্পকরতেন তবে নিজের দক্খতাটা ব্যাবহার করতেপারতাম, আমি আগ্রহি হবার কারনটা হলো আমি একটা দারিদ্র ফ্যামিলির সন্তান স্যার, জাস্ট বাহোবা দেয়ার জন্য একজন ভাই দরকার, মেইন জেটা তাহলো ইনটারনেট ওনলাইন ব্যাবহার এ আমি আমাকে পারফেক্ট মনেকরি, বাট স্যার বাস্তব জেটা আমি মনেকরি গুরু ছারা সহজে ও পারফেক্ট ভাবে কেউই সফলতা অর্জন করতে পারবেনা তাই বিনিতো আবেদন এইজে আমি অনলাইনে ইয়ার্ন করতে ও বিগেনার দের হেল্প চাই,

    • tahmina tania said:

      প্রিয় পাঠক , আপনি ক্লাস এইট পাস করে যদি অনলাইনে কোন কাজে যুক্ত হতে চান সেইক্ষেত্রে আপনাকে আপনার আগ্রহের সাবজেক্টে কোর্স করতে হবে । পড়াশুনা করতে হবে । এই সম্পর্কে আমাদের কিছু নিউজ আপনাকে সহায়তা করতে পারে । ভালো থাকুন । https://techshohor.com/135792/

*

*

আরও পড়ুন