Techno Header Top and Before feature image

সেনাবাহিনীর নামে ৭৬০ ভুয়া পেইজ বন্ধ করেছে ফেইসবুক

আল-আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশ সেনাবাহিনীর নামে খোলা ৭৬০টি ভুয়া ফেইসবুক পেইজ বন্ধ করা হয়েছে।

নির্বাচন ঘিরে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ নিশ্চিত করতে ২৪ ডিসেম্বর সেনাবাহিনী মাঠে নামার পর এসব পেইজ খোলা হয়েছিল। এসব পেইজে সেনাবাহিনী ও নির্বাচনকে নিয়ে মিথ্যা সংবাদ, গুজব, সাম্প্রদায়িক উস্কানি ও বিভিন্ন অপ্রপচার চালানো হচ্ছিল।

সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার টেকশহরডটকমকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা বিষয়ক তথ্যপ্রযুক্তি উপকমিটির আহবায়কও।

মোস্তাফা জব্বার জানান, দুস্কৃতিকারীরা এসব পেইজ খুলে দেশপ্রেমিক সেনাবাহিনীর নামে মিথ্যা তথ্য ও প্রপাগান্ডা ছড়িয়ে তাদের ভুমিকা নিয়ে বিভ্রান্তি ছড়াতে চেয়েছিল। পুরো দেশ অস্থিতিশীল করতে চেয়েছিল এই দুস্কৃতিকারীরা। সরকারের সংশ্লিষ্ট দপ্তর এবং আইনশৃঙ্খলাবাহিনীর সম্মিলিত প্রচেষ্টায় এইসব ভুয়া ফেইসবুক পেইজ বন্ধ হয়েছে।

সেনাবাহিনীর নামে এসব পেইজ মাত্র কয়েকদিনে খোলা হয়েছিল এবং ব্যাপকভাবে প্রপাগান্ডা ছড়ানো হচ্ছিল জানিয়ে আওয়ামী লীগের তথ্যপ্রযুক্তি উপকমিটির সদস্য এবং কানাডিয়ান ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল ইসলাম টেকশহরডটকমকে জানান, যেভাবে দ্রুত পেইজ খুলে মিথ্যা তথ্য ও প্রপাগান্ডা ছড়ানো হচ্ছিল তা বেশ আশংকার ছিল। তবে দ্রুত সময়ে এসব পেইজ বন্ধ করা গেছে।

এর আগে ২৪ ডিসেম্বরেই এক বিবৃতিতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, নির্বাচন সামনে রেখে বাংলাদেশ সেনাবাহিনী এবং বাহিনীর বিভিন্ন সংস্থার নামে ‘ভুয়া ওয়েবসাইট, ফেইসবুক অ্যাকাউন্ট ও ইউটিউব চ্যানেল’ খুলে অপপ্রচার চালানো হচ্ছে।

আইএসপিআরের বিবৃতিতে  সকল ভুয়া ওয়েবসাইট, ফেইসবুক পেইজ বা ইউটিউব চ্যানেলে প্রকাশিত মিথ্যা ও বানোয়াট তথ্য ও প্রপাগান্ডার ব্যাপারে জনসাধারণকে সতর্ক থাকার জন্য অনুরোধ হয়। এতে সেনাবাহিনীর নামে ভুয়া তথ্য সম্বলিত পোস্ট শেয়ার না করতেও বলা হয়।

এডি/ডিসে২৯/২০১৮/২১০০

আরো পড়ুন ঃ-

ফেইসবুকের মনস্তাত্বিক পরীক্ষার অর্থায়নে সেনাবাহিনী!

গুজব রোধে ফেইসবুকে সংবাদ যাচাই সেন্টার করেছে র‍্যাব

 

*

*

আরও পড়ুন