Techno Header Top and Before feature image

গুজব রোধে ফেইসবুকে সংবাদ যাচাই সেন্টার করেছে র‍্যাব

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন সংবাদ বা ছবি আসল নাকি গুজব তা জানতে ফেইসবুকে গুজব যাচাই সেন্টার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন র‍্যাব।

সেই লক্ষ্যে ‘সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার’ নামের একটি ফেইসবুক পেইজ খুলেছে সংস্থাটি ।

বৃহস্পতিবার সকালে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে র‍্যাব  মহাপরিচালক বেনজীর আহমেদ এই সেন্টার করার কথা জানান।

মিডিয়া সেন্টারে ব্রিফিংয়ে বেনজীর আহমেদ জানান, নির্বাচন সামনে রেখে বিভিন্ন মাধ্যমে গুজব ও অসত্য তথ্য প্রচার হয়েছে। এর পেছনে একটি স্বার্থান্বেষী গোষ্ঠী লাখ লাখ টাকা খরচ করেছে। তারা মিথ্যা তথ্য দিয়ে ও অসত্য গল্প বলে সাধারণ মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করেছে। এগুলো রোধ করতে তিন মাসের বেশি সময় ধরে তারা কাজ করছেন বলেও জানান।

এমন অসত্য তথ্য ও গুজবের প্রচার ঠেকাতে র‍্যাব এবার ফেইসবুকে একটি পেইজের মাধ্যমে সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার চালু করেছে। এখানে তাদের লোকজন দায়িত্ব পালন করবে। কেউ যেন মানুষকে বিভ্রান্ত করতে না পারে, সে জন্য তারা কাজ করবে বলে জানান র‍্যাব মহাপরিচালক।

যে কেউ কোন সংবাদ বা ছবি বিশ্বাসযোগ্য বা সঠিক কিনা তা যাচাই করতে পারবেন  সেই পেইজের ইনবক্সে তার লিঙ্ক বা ছবি দিয়ে। র‍্যাবের দায়িত্বরতরা সেটি যাচাই করে সত্য মিথ্যা জানাবেন।

র‍্যাব জানায়, সামাজিক মাধ্যমে খবর, কোন নিউজ পোর্টালের খবর, ইউটিউব বা ব্লগের খবর সত্য মিথ্যা যাচাই করা যাবে ওই সেন্টারের মাধ্যমে।

ইএইচ/ ডিসে২৭/২০১৮/১৬০০

আরো পড়ুন ঃ-

ভুয়া সংবাদ-ছবি চেনার উপায়

ফেইসবুকে ছড়ানো হচ্ছে ভুয়া ম্যাসেজ

ফেইসবুকের সারাদেশে ওয়াইফাই করার প্রস্তাবে বিটিআরসির ‘না’

*

*

আরও পড়ুন