Samsung IM Campaign_Oct’20

স্কুল পালানো ঠেকাবে স্মার্ট ইউনিফর্ম

Smart-Unifrom-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: ছোটবেলায় স্কুল পালায়নি এমন মানুষ হয়ত কমই আছেন। স্কুল পালিয়ে দুরন্তপনার সেইসব স্মৃতি আজও অনেককেই নাড়া দেয়।

কিন্তু স্কুল পালানো পড়াশোনায় প্রভাব ফেলে। স্কুলের শৃঙ্খলাও ভঙ্গ হয়। তাই স্কুল পালানো রোধে প্রযুক্তির আশ্রয় নিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

তারা উদ্ভাবন করেছেন স্মার্ট ইউনিফর্ম। এর মাধ্যমে স্কুল শিক্ষার্থীদের ক্লাস ফাঁকি দেওয়া ঠেকানো ও উপস্থিতি নিশ্চিত করা যাবে।

চীনের দক্ষিনাঞ্চলের বিভিন্ন স্কুলে ইতিমধ্যেই ছোট ইলেকট্রনিক চিপওয়ালা স্মার্ট ইউনিফর্মের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

উদ্ভাবকরা জানিয়েছেন, স্মার্ট ইউনিফর্মে থাকা চিপটি স্কুলে ওই শিক্ষার্থী কখন ঢুকলো, কখন বের হলো তার রেকর্ড রাখবে। একইসঙ্গে তার অবস্থানের উপর নজর রাখা যাবে।

চীনের গুইঝৌ প্রদেশের একটি স্কুলের অধ্যক্ষ র‌্যান রুজিয়াং জানান, নভেম্বর থেকে তাদের স্কুলে স্মার্ট ইউনিফর্ম বাধ্যতামূলক করা হয়েছে। ইতিমধ্যে অন্তত ১৪০০ শিক্ষার্থী এই ইউনিফর্ম ব্যবহার শুরু করেছে।

তিনি বলেন, প্রতিদিন স্কুলে ঢোকার সময় স্মার্ট ইউনিফর্ম শিক্ষার্থীর ছবি বা ভিডিও ধারণ করে রাখে। ফলে কোনো শিক্ষার্থীই স্কুল ফাঁকি দিতে পারে না।

চীনের একাধিক গণমাধ্যম জানিয়েছে, গুইঝৌ ও পাশ্ববর্তী গুয়াংশি প্রদেশের অন্তত ১০টি স্কুল তাদের শিক্ষার্থীদের জন্য প্রযুক্তিটি ব্যবহার শুরু করেছে।

অনুমতি ছাড়া কোনো শিক্ষার্থী স্কুলের বাইরে গেলেই স্মার্ট ইউনিফর্ম স্বয়ংক্রিয়ভাবে তাদের সাবধান করছে। এমনকি ইউনিফর্ম খোলার চেষ্টা করলেও সংকেত দিচ্ছে।

তবে স্বাধীন চলাফেরায় স্মার্ট ইউনিফর্ম কোনোভাবে ব্যাঘাত ঘটাচ্ছে কিনা তা নিয়ে কোনো শিক্ষার্থীই এখনো মুখ খোলেনি।

এএফপি অবলম্বনে এসআই/ডিসে২৫/২০১৮/০১১০

আরো পড়ুন ঃ-

স্কুলে স্মার্টফোন ও ট্যাবলেট নিষিদ্ধ করল ফ্রান্স

পাসপোর্ট ও আইডির নিরাপত্তায় চিপের ব্যবহার বাড়ছে

বড়দিনে যা নিয়ে গুগল করে মার্কিনীরা

*

*

আরও পড়ুন