অযাচিত ড্রোন ধরতে পারলেই জরিমানা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কদিন আগের ঘটনা, লন্ডনের গ্যাটউইক বিমানবন্দরের উপর দিয়ে অজ্ঞাত একটি ড্রোন উড়ে যায়। আর তাতেই বিমানবন্দরটিতে বাতিল করা হয় বেশকিছু ফ্লাইট। শুধু তাই নয়, নিরাপত্তার খাতিরে মোতায়েন করা হয় সেনাবাহিনী।

তবে এমন অযাচিত ও পরিচয়হীন ড্রোন শনাক্ত করতে ব্যবস্থা নিচ্ছে অস্ট্রেলিয়া। দেশটির সিভিল এভিয়েশন সেফটি অথোরিটি (সিএএসএ) এমন অযাচিত ড্রোন শনাক্তের স্বয়ংক্রিয় সিস্টেম তৈরি করছে।

আগামী মাস থেকেই দেশটির জাতীয় এয়ারপোর্টে এর ব্যবহার শুরু করবে সংস্থাটি। ইতোমধ্যে দেশটির ওই এয়ারপোর্টে যন্ত্রপাতিও বসিয়েছে সংস্থাটি।

এমনকি অস্ট্রেলিয়া ২০১৯ সালে দেশটিতে ড্রোন ব্যবহার করার জন্য নিবন্ধন কার্যক্রম শুরু করবে বলেও জানিয়েছে সিভিল এভিয়েশন সেফটি অথোরিটি।

সংস্থাটি গত কয়েক মাসে সংরক্ষিত এলাকায় ড্রোনের ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। সে জন্য এমন ব্যবস্থা নিচ্ছে যাতে কেউ নির্দিষ্ট জায়গা ছাড়া ড্রোন ওড়ালে ১০ হাজার অস্ট্রেলিয়ান ডলার জরিমানা করবে।

এর ফলে এয়ারক্রাফটগুলো চলাচলে দুর্ঘটনা ঘটার আশঙ্কা অনেকটা কমে যাবে বলে জানায় সংস্থাটি।

দেশটির প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এমন ব্যবস্থার ফলে ২০১৯ সালে দেশ বিমান দুর্ঘটনা কমে আসবে। ড্রোন ব্যবহারকারীরা সতর্ক থাকলে আমরা এসব দুর্ঘটনা একেবারে রোধ করতে সক্ষম হবো।

বিবিসি অবলম্বনে ইএইচ/ডিসে২৫/২০১৮/১৭৪৫

*

*

আরও পড়ুন