টিভি লাইসেন্সে বঙ্গবন্ধু-১ থেকে সম্প্রচারের শর্ত

Bangabandhu-1-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিটিভির তিনটি চ্যানেলসহ আরও কয়েকটি বেসরকারি টেলিভিশন এখন বঙ্গবন্ধু-১ থেকে সেবা নিচ্ছে। তবে নতুন লাইসেন্স পেতে হলে বাধ্যতামূলকভাবে এ স্যাটেলাইট থেকে সেবা নিতে হবে।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি সম্প্রতি এক বৈঠকে এমন সিদ্ধান্ত নিয়েছে। ওই কমিশন বৈঠকে টেলিভিশন চ্যানেল চালুর ক্ষেত্রে স্পেকট্রাম বরাদ্দ পাওয়ার শর্ত হিসেবে দেশের একমাত্র এ স্যাটেলাইট ব্যবহারের শর্ত যুক্ত করা হয়েছে।

বর্তমানে চালু থাকা বেসরকারি স্যাটেলাইট টেলিভিশনগুলোর বেলায় অবশ্য এখন পর্যন্ত তেমন কিছু উল্লেখ করা হয়নি। নতুন লাইসেন্স পাওয়া চ্যানেল চালুর ক্ষেত্রে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকেই সম্প্রচার করতে হবে।

দেশীয় একমাত্র এই স্যাটেলাইট যদি কোনো কারণে চ্যানেলগুলোকে সম্প্রচারের সেবা দিতে না পারে শুধু তখনই তারা অন্য স্যাটেলাইটের কাছে যেতে পারবে।

টেলিভিশনগুলো তথ্য মন্ত্রণালয় থেকে লাইসেন্স পেলেও স্পেকট্রামের জন্য সেগুলোকে বিটিআরসির কাছে আসতে হয়।

স্যাটেলাইট কোম্পানি হিসেবে বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটিড (বিসিএসসিএল) টেলিভিশনগুলোকে স্পেকট্রাম দেবে। এর ছাড়পত্র নিতে হবে বিটিআরসির কাছ থেকে।

বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক সাংবাদিকদের বলেন, তারা মনে করছেন বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটকে ব্যবসা সফল করতে এ শর্ত জুড়ে দেওয়া অবশ্যক।

গত ১১ মে নিজ কক্ষপথ ১১৯ দশমিক ১ ডিগ্রিতে স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপণ করার পর নভেম্বরে তা বিসিএসসিএলকে বুঝিয়ে দেয় নির্মাতা কোম্পানি ফ্যান্সের থ্যালাস অ্যালেনিয়া স্পেস।

এদিকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর ও সংস্থা ছাড়াও দুটি ভিস্যাট কোম্পানি বঙ্গবন্ধু-১ থেকে সেবা নেওয়ার আগ্রহ দেখিয়েছে। এ জন্য বিসিএসসিএলের সঙ্গে তারা চুক্তি করতে যাচ্ছে বলে জানা গেছে।

তাছাড়া আন্তর্জাতিক বাজারের ব্যবসার দিকে নজর রেখেছে বিসিএসসিএল। এজন্য তারা থাইল্যান্ডের কোম্পানি থাইকমের সঙ্গে চুক্তিও করেছে।

সব মিলে দুই হাজার ৭৬৫ কোটি টাকা খরচ করে মহাকাশে পাঠানো স্যাটেলাইট আগামী সাত বছরের মধ্যেই ব্যবসা সফল হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

 আরো পড়ুন ঃ-

সব টিভিকে বঙ্গবন্ধু স্যাটেলাইটে যুক্ত হতে চিঠি

গুজবের কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইট

মহাকাশে দেশের ইতিহাস লেখার বছর

*

*

আরও পড়ুন