ফেইসবুক ছাড়ার বার্ষিক গড় মূল্য ১ হাজার ডলার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুক ব্যবহারের কারণে মানসিক স্বাস্থ্যের ক্ষতির বিষয়টি প্রায় সবাই জানেন। এর সঙ্গে ব্যক্তিগত তথ্যের অনিরাপত্তার ব্যাপারটি তো আছেই।

অনেকেই আছেন যারা মুখে বলেন ফেইসবুকের উপর তাদের বিশ্বাস নেই কিন্তু তারপরও এর ব্যবহার ছাড়তে পারেন না। সোশ্যাল মিডিয়াটি থেকে দূরে থাকতে নিজেকে নিয়ন্ত্রণ করা প্রয়োজন।

ঠিক কতো টাকা পেলে ব্যবহারকারীরা নিজের প্রতি নিয়ন্ত্রণ আনবেন তা নিয়ে একটি গবেষণা চালিয়েছেন যুক্তরাষ্ট্রের সুসকোয়েহানা ইউনিভার্সিটির সিগমন্ড ওয়েইস স্কুল অব বিজনেসের অনুষদ প্রধান ম্যাথু রুসো।

জরিপে অংশ নেওয়া ব্যবহারকারীকে নিয়ে পরীক্ষামূলকভাবে একটি  নিলাম পরিচালনা করা হয়। এতে ১ হাজার ২৫৮ ব্যবহারকারী ফেইসবুক থেকে বছর খানেক দূরে থাকার গড় মূল্য নির্ধারণ করেন ১ হাজার ডলার।

গবেষকরা অনলাইনে, শিক্ষার্থীদের মধ্যে ও সমাজের বিভিন্ন স্তরের মানুষকে নিয়ে এই জরিপ চালায়। এতে দেখা যায় সমাজের বিভিন্ন স্তরের মানুষ এক বছরের জন্য ফেইসবুক ছাড়ার গড় মূল্য নির্ধারণ করেছে ১ হাজার ১৩৯ ডলার।

একই সময় পর্যন্ত ফেইসবুক থেকে দূরে থাকতে শিক্ষার্থীরা দাবি করেন ২ হাজার ৭৯ ডলার।

কিন্তু বাস্তবতা হলো ফেইসবুকের বাজার মূল্য ৪২০ বিলিয়ন ডলার। জনপ্রিয় মাধ্যমটির দুইশ’ ২০ কোটি ব্যবহারকারীর ওপর ভিত্তি করেই বিশাল এ মূল্য দাঁড়িয়েছে।

গবেষণা প্রবন্ধটি প্রকাশিত হয়েছে পলস ওয়ান নামের একটি ওয়েবসাইটে।

আরটি অবলম্বনে এজেড/ ডিসে ২৪/২০১৮/ ১১৪৪

*

*

আরও পড়ুন