Samsung IM Campaign_Oct’20

অ্যামাজনের নিয়ন্ত্রণেই থাকবে স্মার্ট স্পিকারের বাজার

Amazon-Speaker-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: স্মার্ট স্পিকারের বাজারে গুগল, অ্যাপল কিংবা সোনোসের মতো নামি প্রতিষ্ঠানগুলো ভালোই ব্যবসা করে আসছে। কিন্তু তারা এখনো ই-কমার্স জায়ান্ট অ্যামাজনকে ধরতে পারেনি।

আসছে বছরেও স্মার্ট স্পিকারের বাজার অ্যামাজনের নিয়ন্ত্রণেই থাকবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মার্কেট রিচার্স প্রতিষ্ঠান ইমার্কেটার।

বিশ্বব্যাপী স্মার্ট স্পিকারের বিক্রি নিয়ে করা জরিপের ভিত্তিতে প্রতিষ্ঠানটি এমন তথ্য পেয়েছে।

ইমার্কেটার তাদের জরিপ প্রতিবেদনে বলেছে, নতুন বছরেও গুগল, অ্যাপল ও সোনোস স্পিকারের বাজারে ভালো ব্যবসা করবে। তবে জনপ্রিয়তায় তারা অ্যামাজনের ধারেকাছেও পৌঁছাতে পারবে না।

তাই সহসাই অ্যামাজনের সঙ্গে তাদের স্মার্ট স্পিকার বিক্রির ক্ষেত্রে থাকা দূরত্বও ঘুঁচবে না। ফলে ২০১৯ সালেও স্মার্ট স্পিকারের বাজারে রাজত্ব করবে অ্যামাজন।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী বছর স্মার্ট স্পিকার ব্যবহারকারীদের ৬৩ দশমিক ৩ শতাংশের বাসায় অ্যামাজন ইকো ডিভাইস থাকবে বলে ধারণা করা হচ্ছে। যদিও চলতি বছর ডিভাইসটি ব্যবহারের হার ছিল ৬৬ দশমিক ৬ শতাংশ।

অ্যামাজন স্মার্ট স্পিকার ব্যবহারের হার কিছুটা কমলেও গুগল, অ্যাপল ও সোনোস অনেক পিছিয়ে থাকবে।

আগামী বছর স্মার্ট স্পিকার ব্যবহারকারীদের ৩১ শতাংশ গুগল হোম ডিভাইস ব্যবহার করবেন। যা চলতি বছরের চেয়ে দেড় শতাংশ বাড়বে। আর অ্যাপল ও সোনোসের ডিভাইস ব্যবহার করবেন ১২ শতাংশ মানুষ।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০১৯ সালে বিশ্বের ৭৪ দশমিক ২ মিলিয়ন মানুষ স্মার্ট স্পিকার ব্যবহার করবেন। যা চলতি বছরের চেয়ে ১৫ শতাংশ বাড়বে।

রয়টার্স অবলম্বনে এসআই/ডিসে২৪/২০১৮/০২৫০

আরো পড়ুন ঃ-

বাথরুমের জন্য স্মার্ট স্পিকার

স্পিকার ভালো রাখতে যা করবেন

ভিডিও কলিংয়ে স্মার্ট স্পিকার আনলো ফেইসবুক

*

*

আরও পড়ুন