বিশ্বকাপের সাজে গুগল ডুডল

google-dudull-techshohro
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সেই মাহেন্দ্রক্ষণ আসছে আবার। দীর্ঘ চার বছরের প্রতীক্ষার অবসান হচ্ছে মধ্যরাতে। বিশ্বকাপ ফুটবলের এ আমেজ ব্রাজিলের মাঠ ছাপিয়ে ছড়িয়ে পড়েছে সবখানে। শুধু খেলা দেখা নয়, নিজেকে সাজানোর প্রস্তুতিও প্রায় শেষ করে এনেছে ফুটবলপ্রেমীরা। এ থেকে পিছিয়ে নেই সার্চ জায়ান্ট গুগলও। বৃহস্পতিবারের গুগল ডুডল তাই বিশ্বকাপ ফুটবলকে নিয়ে।

জমকালো ফুটবলের আসর বিশ্বকাপকে নিয়ে আকর্ষণীয় ডুডলটি তৈরি করা হয়েছে। গুগল খুললেই উঁকি দিচ্ছে বর্ণিল এ ডুডল।

 

google-dudull-techshohro

বিশ্বকাপ ফুটবলের আয়োজনকে তুলে ধরা হয়েছে ডুডলটিতে। রঙিন ডুডলটিতে উঠে এসেছে বিশ্বকাপের চিত্র। এর ব্যাকগ্রাউন্ডে রয়েছে ব্রাজিলের প্রতিচ্ছবি।

জি থেকে ই পর্যন্ত প্রতিটি বর্ণ পায়ে ফুটবল নিয়ে খেলোয়াড় সেজেছে। ডুডলটিতে ক্লিক করলে দেখা যাবে আজকের খেলায় সময়সূচী। প্রথম ম্যাচে নামছে পাঁচবারের চ্যাম্পিয়ন ও স্বাগতিক ব্রাজিল এবং ক্রোয়েশিয়া।

বাংলাদেশে সময় রাত দশটায় জমকালো উদ্বোধনী অনুষ্ঠান শেষে রাত দুটোয় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে এ দুই দল। এর মাধ্যমে বিশ্বের অন্যান্য স্থানের মতো দেশেও ফুটবলপ্রেমীদের নজর থাকবে ব্রাজিলে। পুরো এক মাস রাত জাগার প্রস্তুতি শুরু হয়েছে তাদের মাঝে। টেনশন ও উত্তেজনার ক্ষণগণনা চলতে থাকবে মাসজুড়ে।

এবার বিশ্বকাপের থিম সঙ্গীতটিতে র‍্যাপ সঙ্গীত শিল্পী পিটবুল এবং ব্রাজিলের শিল্পী ক্লডিয়া লেইটের সঙ্গে কণ্ঠ দিয়েছেন জেনিফার লোপজে। এ তিন শিল্পী উই আর ওয়ান বা ওলা ওলা শিরোনামের গানটি নিয়ে সশরীরে সাওপাওলোর মাঠে উদ্বোধনী অনুষ্ঠানে হাজির থাকবেন।

গুগল বিভিন্ন বিখ্যাত ব্যক্তির বা ঐতিহাসিক দিনকে স্মরণ করতে হোমপেইজে নিয়মিত লোগো পরিবর্তন করে। সেই বিশেষ দিনের সঙ্গে মানানসই বিশেষ যে লোগো তৈরি করা হয়, তাকেই গুগল ডুডল বলে।

– তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন