Header Top

'শিখবে সবাই'তে ফ্রিল্যান্সিং শিখছেন বিদেশিরাও

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে ফ্রিল্যান্সিংয়ের কাজ বেশ কিছু দিন থেকেই জনপ্রিয় হচ্ছে। এটি এখন পেশাও। সফলদের দেখে উৎসাহী হচ্ছেন নতুনরাও। কেউ নিজের আগ্রহে নিজেই শিখছেন। অনেকে হাতে কলমে শিখছেন বিভিন্ন প্রতিষ্ঠানে। ফ্রিল্যান্সারদের হাতে কলমে শেখানো ও সহায়তার এমনই একটি প্রতিষ্ঠান শিখবে সবাই।

দেশের প্রথম ও একমাত্র ফ্রিল্যান্সিং ‘অনলাইন সাপোর্ট প্ল্যাটফর্ম’ তাদের বলে দাবি শিখবে সবাই-এর উদ্যোক্তাদের। এখন পর্যন্ত আড়াই হাজারের বেশি প্রশিক্ষণার্থী এখান থেকে প্রশিক্ষণ নিয়েছেন, যাদের মধ্যে রয়েছেন সাত দেশের ফ্রিল্যান্সারও।

এ সেন্টার থেকে বিশ্বের যে কোনো প্রান্ত থেকে নির্দিষ্ট প্ল্যাটফর্মে এসে ফিল্যান্সিং ও তথ্যপ্রযুক্তি বিষয়ক সহায়তা নিতে পারেন। অনলাইনে সার্বক্ষণিক সহযোগিতা দিতে রয়েছেন দক্ষ ও প্রশিক্ষিত ১২ জন মেন্টর।

রাজধানীভিত্তিক প্রতিষ্ঠানটি মূলত তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন বিষয় যেমন- বেসিক অ্যান্ড অ্যাডভান্স গ্রাফিক ডিজাইন, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, এসইও, ওয়ার্ডপ্রেস, পিএইচপি, লারাভেলসহ অনেক বিষয়ে প্রশিক্ষণ দেয়।

এসব দক্ষতা কাজে লাগিয়ে একজন কিভাবে অনলাইন মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন, সেসব বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণার্থীদের হাতেকলমে শেখাচ্ছেন দক্ষ ও অভিজ্ঞ মেন্টর, যারা দীর্ঘদিন ধরে টপ রেটেড ফ্রিল্যান্সার হিসেবে কাজ করছেন।

২০১৭ সালের মে মাসে ১১ তরুণ উদ্যোক্তা শুরু করেন ‘শিখবে সবাই’। বনানীতে এর স্মার্ট ক্যাম্পাসে রয়েছে তিনটি সুসজ্জিত ল্যাব। এ পর্যন্ত সরাসরি প্রশিক্ষণ নিয়েছেন এক হাজার ২৮২ শিক্ষার্থী।

ফ্রিল্যান্সারদের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠা ‘শিখবে সবাই’ প্রথমবারের মতো একযোগে এক হাজার ২০০ শিক্ষার্থীকে সনদপত্র দিতে যাচ্ছে।

প্রতিষ্ঠার পর থেকে গত দেড় বছরে দুই হাজার ৭৫৫ জন প্রশিক্ষণ নিয়েছেন। এর মধ্যে প্রায় দেড় হাজার জনপ্রিয় ‘অনলাইন এডুকেশন মডেল’-এর আওতায় প্রশিক্ষণ নেন। অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে দেশ-বিদেশের সব জায়গা থেকে লাইভ ক্লাস করা যায়।

বিভাগীয় ও জেলা শহরের পাশাপাশি প্রত্যন্ত অঞ্চল থেকেও অনেকে দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ নিয়ে বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করেছেন। ভারত, সুইডেন, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, সাউথ আফ্রিকা, সোমালিয়া, সৌদি আরবের বেশ কিছু শিক্ষার্থী অনলাইন এডুকেশন মডেলে কোর্স করেছেন।

শিক্ষার্থীদের মধ্যে এ পর্যন্ত প্রায় এক হাজার জন ফ্রিল্যান্সার হিসেবে ফাইভার, আপওয়ার্ক, পিপল পার আওয়ারসহ অন্যান্য মার্কেটপ্লেসে কাজ করছেন। অনেকে স্থানীয় ছোট-বড় কোম্পানিতে কাজ করছেন।

অল্পদিনের পথচলাতেই শিখবে সবাই এরই মধ্যে সরকারি কিছু প্রকল্প যেমন- এলইডিপি, এলআইসিটিতে প্রশিক্ষণ দিয়েছে। রবি এক্সিয়াটা, এমসিসি, ডিজিকন টেকনোলজিস, ব্র্যাকের মতো প্রতিষ্ঠিত কোম্পানির সঙ্গে যৌথভাবে কাজ করেছে তারা।

বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে অবদান রাখতে প্রতিষ্ঠানটি ২০২১ সালের মধ্যে ১০ হাজার দক্ষ ফ্রিল্যান্সার তৈরি করতে কাজ করছে।

শিখবে সবাই-এর কোর্স সম্পর্কে জানতে এ সাইটে গিয়ে ফরম পূরণ করতে হবে।

আরআর/ডিসে ২৪/২০১৮/১৫৪০

আরো পড়ুন ঃ- এক ফ্রিল্যান্সারের ঘুরে দাঁড়ানোর গল্প

মুক্তপাঠ : অনলাইনে শিখবে সবাই

২ টি মতামত

*

*

আরও পড়ুন