রিয়েল ক্রিকেট ১৮ : আসল ক্রিকেটের আনন্দ, তবে গ্রাফিক্সে কমতি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব‍্যস্ততা বা শহুরের জীবনে মাঠ না থাকায় অনেকেই ক্রিকেট খেলতে পারেন না।

তবে হাতে একটি স্মার্টফোন থাকলে ভার্চুয়ালভাবে ক্রিকেট খেলার আনন্দ পারেন। এর জন‍্য ফোনে ইনস্টল থাকতে হবে ‘রিয়েল ক্রিকেট ১৮’ নামের গেইমটি।

ক্রিকেট ভক্তদের জন্য চলতি বছর নটিলাস মোবাইল গেইমটি উন্মোচন করে। এটি পূর্বের রিয়েল ক্রিকেট গেইমের আপডেট সংস্করণ।

গেইমটির কোন স্টোরি লাইন নেই। ক্রিকেট নিয়ে গেইমে স্টোরি থাকার কথাও না। গেইমটিতে প্রতিপক্ষের সঙ্গে ক্রিকেট খেলে জয়ী হয়ে পয়েন্ট অর্জন করতে হবে। তারপর এই পয়েন্টের সাহায‍্যে বিভিন্ন স্টেডিয়াম, ব‍্যাট, বল ইত‍্যাদি আনলক করা যাবে।

গেইমটির গ্রাফিক্স মোটামুটি মানের। খেলোয়াড়দের নামের সঙ্গে চেহারার মিল নেই। যেমন : সাকিব আল হাসানকে দেখলে মনে হয় এটা মাহমুদউল্লাহ রিয়াদ। খেলোয়াড়দের থ্রিডি চরিত্রগুলো কিছুটা অস্পষ্ট। তবে খেলোয়াড়দের জার্সির রঙে, গ‍্যালারির দর্শক বা স্টেডিয়ামের ভিউ ভালোই বলা যায়।

গেইমটিতে ম‍্যাচ খেলার সময় গেইমার পছন্দমত প্রতিপক্ষ নির্বাচন করতে পারবেন। বাংলাদেশেসহ আইসিসির সবগুলো দল রয়েছে এতে। ইজি, মিডিয়াম, হার্ড এবং এক্সপার্ট মোডে ম‍্যাচ খেলা যাবে।

চাইলে কত ওভারের ম‍্যাচ খেলতে চান তা বাছাই করা যাবে। একটি ম‍্যাচ ২, ৫, ১০, ২০ এবং ৫০ ওভার খেলা যাবে। ম‍্যাচ শুরুর আগে মাঠের অবস্থা, টাইম এবং বৃষ্টি হওয়ার চান্স কতটুকু তা দেখে নেয়া যাবে।

শুরুতে দুইটি স্টেডিয়াম আনলক থাকবে। সেগুলোতে ম‍্যাচ খেলা যাবে। এছাড়া আরও স্টেডিয়াম থাকলেও তা কয়েন দিয়ে আনলক করতে হবে।

গেইমটিতে এশিয়া কাপ, বাংলাদেশ সুপার লিগ, চ্যাম্পিয়ন্স ট্রফিসহ নানা টুনামেন্ট খেলা যাবে। কিন্তু এর জন‍্য অর্থ ব‍্যয় করতে হবে। ১ থেকে ১০ ডলার খরচ ব‍্যয় হবে করে টুনামেন্টগুলো আনলক করতে। এছাড়া বিভিন্ন ব‍্যাট, বল, প‍্যাড, জার্সি কয়েন ও অর্থের বিনিময়ে কেনা যাবে।

গেইমটিতে রয়েছে চারটি কন্ট্রোল মোড। সেখান থেকে ব‍্যবহারকারীরা প্রয়োজন মত কন্ট্রোল সিলেক্ট করতে পারবেন। খেলার সময় ক‍্যামেরার অ‍্যাঙ্গেল কী হবে তা নিয়ন্ত্রণের সুবিধাও রয়েছে। ক‍্যামেরা অপশন থেকে ব‍্যবহারকারীরা ভিউ অ‍্যাঙ্গেল সেটআপ করে নিতে পারবেন।

স্মার্টফোনের কনফিগারেশন যদি কম হয় তাহলে ‘low’ গ্রাফিক্সে গেইমটি খেলতে পারেন। সেক্ষেত্রে ল‍্যাগিংজনিত কোন ঝামেলায় পড়তে হবে। ‘Quality’ অপশনে পাওয়া যাবে গ্রাফিক্স বাছাইয়ের সুবিধা। এতে very hight, medium, hight গ্রাফিক্স সুবিধা রয়েছে।

ধারাভাষ‍্য ছাড়া ক্রিকেট ম‍্যাচ দেখতে ভালো লাগে না। তেমনি ক্রিকেট গেইমটিও উপভোগ করে তুলতে ধারাভাষ‍্য প্রয়োজন। রিয়েল ক্রিকেট গেইমে ইংরেজি ও হিন্দিতে ধারাভাষ‍্য শোনার সুবিধা রয়েছে।

অনেক সময় ম‍্যাচ চলার সময় উপরে এবং প্রতি ওভার শেষে বিজ্ঞাপন দেখানো হয়। যা অনেক ব‍্যবহারকারীদের কাছে বিরক্তের কারণ হতে পারে।

ম‍্যাচ শুরু হওয়ার পরে নিচের দিকে স্কোর প্রদর্শিত হবে। রয়েছে গ্রাফিক‍্যাল স্কোর দেখার সুবিধা। উইকেট পতন বা বাউন্ডারি মারলে তা রিপ্লে দেখার সুবিধা রয়েছে। তবে এতে অনেক সময় ব‍্যয় হয়, চাইলে অবশ্য স্কিপ করা যাবে।

এই ঠিকানা থেকে অ‍্যান্ড্রয়েড ব‍্যবহারকারীরা গেইমটি ডাউনলোড করতে পারবেন। আইওএস ব‍্যবহারকারীরা এই ঠিকানা থেকে ডাউনলোড করতে পারবেন।

টিএ/ইএইচ/এপ্রিল ১৯/২০১৯/

*

*

আরও পড়ুন