এয়ারপোর্টের কাছে ড্রোন উড়িয়ে গ্রেফতার ২

drone-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : লন্ডনের গ্যাটউইক বিমানবন্দরের কাছাকাছি এলাকায় ড্রোন উড়ানোর অভিযোগে গ্রেফতার করা হয়েছে এক দম্পতিকে।

বুধবার রাতে একটি ড্রোন শনাক্ত করা হয়। এতে বিমানবন্দরটি ঘিরে ফেলে পুলিশ ও সেনা বাহিনী। আটকা পড়েন হাজার হাজার যাত্রী। ফ্লাইটের জন্য অপেক্ষা করতে করতে অনেকে টার্মিনালের মেঝেতেই শুয়ে পড়েন। ক্রিসমাসের মৌসুম হওয়ায় ঠিক সময়ে গন্তব্যে পৌঁছাতে না পেরে যাত্রীদের মধ্যে হতাশা সৃষ্টি হয়।

শুক্রবার সকালে পরিস্থিতি স্বাভাবিক ভেবে ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেয় যুক্তরাজ্যের দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দরটি। কিন্তু এর ঘণ্টা খানেকের মধ্যেই বিমানবন্দরটির কাছে আরেকটি ড্রোন দেখা যায়। আবারও বাতিল হয় ফ্লাইট। সব মিলিয়ে প্রায় ৩৬  ঘণ্টা বিমান চলাচল বন্ধ রাখা হয়।

এরপর শুক্রবার বিকালে ৪৭ বছর বয়সী এক পুরুষ ও ৫৪ বছর বয়সী এক নারীকে গ্রেফতার করে পুলিশ। তাদের বিরুদ্ধে ড্রোনের অপরাধমূলক ব্যবহারের অভিযোগ আনা হয়। আইনশৃঙ্খলা বাহিনীর ধারণা, বিমানবন্দর অচল করে দিতে ইচ্ছাকৃতভাবেই এ কাণ্ড ঘটানো হয়েছে।

পুরো ঘটনাটি সম্পর্কে রোবোটিক্স ও অটোনোমাসের সিস্টেমের অধ্যাপক জন মুরে বলেন, ড্রোন আকাশে উড়লে তা সহজেই চোখে পড়ে কিন্তু কে এটি পরিচালনা করছে তা রয়ে যায় অগোচরে। একটি সেকেন্ড হ্যান্ড ড্রোনের দাম দুইশ (২১ হাজার টাকা) থেকে তিনশো (সাড়ে ৩১ হাজার টাকা) পাউন্ড। তাই একটি ভূপতিত করলেও সমস্যা নেই। আবার আরেকটি কিনে তা আকাশে উড়ানো যায়।

এবিসি ও বিবিসি নিউজ অবলম্বনে এজেড/ ডিসে ২৩/ ২০১৮/১৬১৭

আরো পড়ুন ঃ-

ড্রোন বিধ্বস্ত হয়ে পুড়ে গেলো ৩০০ একর বন

আগুনে রক্ষা করবে ড্রোন

ড্রোনের কারণে হেলিকপ্টার বিধ্বস্ত

*

*

আরও পড়ুন