১৯৫ গিগাপিক্সেলের ছবি তৈরি চীনের

gigapixel-techshohor
Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পিক্সেলের সংখ্যা যত বেশি হবে ছবির শার্পনেসও (স্পষ্টতা) তত বাড়বে।

একটি ছবির শার্পনেস কতোখানি বাড়ানো সম্ভব তার একটি নমুনা প্রকাশ করেছে চীনের ঝিংকুন টেকনোলজি (বিগ পিক্সেল) নামের একটি কোম্পানি। তারা ১৯৫ গিগাপিক্সেলের একটি ছবি তৈরি করেছে।

এক মেগাপিক্সেল মানে হলো ১০ লক্ষ পিক্সেল অর্থাৎ ১২ মেগাপিক্সেল বলতে বোঝায় ১ কোটি ২০ লাখ পিক্সেল। আর এক গিগাপিক্সেল মানে হলো ১ বিলিয়ন পিক্সেল।

ছবিটি তৈরিতে প্রথমে একই লোকেশনের অনেকগুলো ছবি তোলা হয়েছে সাংহাইয়ের ওরিয়েন্টাল পার্ল টাওয়ার থেকে। কয়েক মাস ধরে ছবিগুলোর সমন্বয় ঘটানো হয়েছে ইমেজ স্টিচিং প্রযুক্তির মাধ্যমে। এরপর তৈরি হয়েছে ১৯৫ গিগাপিক্সেলের ছবিটি।

হাই রেজুলেশন ছবির বিশেষত্ব হলো এডিটিং সফটওয়্যারে নিয়ে কাঁটা-ছেঁড়া করলেও  ক্ষুদ্র ক্ষুদ্র বিষয়গুলো ব্লার হয়ে যায় না। তাই তো আকাশচুম্বী ভবন থেকে তোলা ছবিটিতে রাস্তা দিয়ে হেঁটে যাওয়া ব্যক্তিদের কাপড়ের রঙ কিংবা অভিব্যক্তি স্পষ্টভাবেই দেখা যাচ্ছে। কোন গাছে কী রঙের ফুল ফুটেছে, কোন ভবনের বারান্দায় কয়টি কাপড় ঝুলছে কিছুই বাদ পড়েনি ছবিটিতে।

এটির মান যেকেনো ডিএসএলআর ক্যামরায় তোলা ছবির চেয়ে ২ হাজার গুণ বেশি উন্নত। বিশেষ ধরনের ৩৬০ ডিগ্রি প্যানোরমা ছবিটি বিশ্বের তৃতীয় বৃহত্তম। এর আগে এশিয়াতে এতো বড় আকারের ছবি দেখা যায়নি।

হাই রেজুলেশনের ছবিটি জুম করে দেখতে ক্লিক করতে হবে এই ঠিকানায়। মাউস স্ক্রল করে ছবিটি জুম ইন বা জুম আউট করা যাবে।

বিজনেস ইনসাইডার অবলম্বনে এজেড/ ডিসে ২৩/২০১৮/১১৪৬

আরো পড়ুন

এক ছবিতেই এতো আয়!

যে ক্যামেরা অ্যাপগুলো আইফোনের ছবির মান বাড়াবে

স্মার্টফোনের দাপটে ৭ বছরে ক্যামেরার সরবরাহ কমেছে ৮০%

*

*

আরও পড়ুন