পোশাক উষ্ণ রাখবে ব্যাটারিচালিত প্যাচ

Cold-Patch-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: প্রচণ্ড ঠাণ্ডার হাত থেকে বাঁচতে আমরা কত কিছুই না করি। শীতপ্রধান দেশগুলোয় ঠাণ্ডা দূর করতে রীতিমতো ঝক্কি পোহাতে হয়। মোটা কাপড় পরিধান করেও অনেক সময় শরীরকে উষ্ণ করা যায় না।

এবার যে কোনো পোশাকেই শরীর রাখা যাবে উষ্ণ। এর জন্য মোটা কাপড়ের প্রয়োজন পড়বে না। কারণ ব্যাটারিচালিত প্যাচের মাধ্যমে পোশাক প্রয়োজন অনুযায়ী উষ্ণ রাখা যাবে।

যুক্তরাষ্ট্রের রজার ইউনিভার্সিটি এবং অরিগন ইউনিভার্সিটির গবেষকদের উদ্ভাবিত নতুন প্যাচটি দিয়ে পোশাকের উষ্ণতা নিয়ন্ত্রণ করাও সম্ভব হবে।

উদ্ভাবকরা জানিয়েছেন, প্যাচটি ছোট্ট তাই যে কোনো কাপড়েই সেলাই করে সংযুক্ত করা যায়। বিশেষ করে পলেস্টার কাপড়ে তা দারুণ কাজে দিবে।

তাদের দাবি, বাজারে বর্তমানে যেসব প্যাচ পাওয়া যায়, তার চেয়ে এটির উষ্ণ করার ক্ষমতা ৭০ শতাংশ বেশি।

রজার ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ও উদ্ভাবক দলের অন্যতম সদস্য রাজীব মালহোত্রা বলেন, ঘরবাড়ি উষ্ণ করার কাজে আমরা প্রতিনিয়ত শক্তির অপচয় করে থাকি। তাই নতুন কিছু উদ্ভাবন করার দরকার ছিল।

তিনি বলেন, শরীরকে উষ্ণ রাখতেও আমাদের আয়োজনের শেষ নেই। ধারণা করা হয়, শুধুমাত্র ঘর উষ্ণ রাখতেই আমরা বিশ্বের ৪৭ শতাংশ শক্তি খরচ করি। আর খোলা জায়গা উষ্ণ করতে ৪২ শতাংশ শক্তি নষ্ট হয়।

তার মতে, নতুন উদ্ভাবিত প্যাচ ব্যক্তিগত উষ্ণতা নিয়ন্ত্রণে বেশ ভালোভাবেই কাজ করবে। তাই শক্তির অপচয়ও কমাবে।

শীতের সময় বিশেষ করে যারা ঘরের বাইরে কাজ করেন তারা এটি ব্যবহারে বিশেষ উপকৃত হবেন। খেলোয়াড়দের জন্যও প্যাচটি দারুণ কাজে লাগবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস অবলম্বনে এসআই/ডিসে১৯/২০১৮/০২১০

*

*

আরও পড়ুন