আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের প্রথম স্বর্ণ

robot-olympiad-techshohor
ছবি - সংগৃহীত
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবারের অংশগ্রহণেই বাংলাদেশ স্বর্ণপদক পেয়েছে। ম্যানিলায় দুটি সম্মানজনক ও একটি কারিগরি পদকও অর্জন করেছে সোনার ছেলেরা।

মঙ্গলবার ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অভূতপূর্ব এ গৌরব অর্জন করে বাংলাদেশের শিক্ষার্থীদের আট সদস্যের অংশগ্রহণকারী দলটি।

ক্রিয়েটিভ ক্যাটেগরি জুনিয়র গ্রুপে স্বর্ণপদক পেয়েছে চিটাগাং গ্রামার স্কুল (ঢাকা)-এর কাজী মোস্তাহিদ লাবিব, তাফসির তাহরীম ও ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মেহের মাহমুদের দল রোবোটাইগার্স।

বাংলাদেশের অলিম্পিয়াডরা সেখানে দুটি ক্যাটাগরিতে ১৫  দেশের প্রায় ৮০০ প্রতিযোগীর সঙ্গে লড়াই করে।

রোবট অলিম্পিয়াডে প্রথম স্বর্ণপদক পাওয়ার কথা টেকশহরডটকমকে নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ও বিডিওএসএনের সহসভাপতি ড. লাফিফা জামাল। তিনি সহ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস প্রতিযোগীদের সঙ্গে এখন ফিলিপাইনে আছেন।

রোবট ইন মুভি জুনিয়র গ্রুপে হাইলি কমান্ডেড পদক পেয়েছে সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান ও আগা খান স্কুলের যাহরা মাহজারীন পূর্বালীর দল রোবো চ্যালেঞ্জার্স। স্বর্ণপদক জয়ী চিটাগাং গ্রামার স্কুলের (ঢাকা) রোবোটাইগার্সও এ ক্যাটাগরিতে এই সম্মানজনক পুরস্কার পায়।

ক্রিয়েটিভ ক্যাটেগরিকে সিনিয়র গ্রুপে টেকনিক্যাল পদক পেয়েছে লালবাগ সরকারী মডেল স্কুল অ্যান্ড কলেজের খায়রুল ইসলাম ও ঢাকা কলেজের সানি জুবায়েরের টিম বাংলাদেশ।

ম্যানিলায় ১৫ থেকে ১৯ ডিসেম্বর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের (আইআরও) ২০ তম আসরে অংশ নিতে গত বৃহস্পতিবার দেশ ছাড়ে আট সদস্যের বাংলাদেশের প্রতিযোগীরা।

এর আগে সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে অক্টোবর মাসের ২৬ তারিখ পর্যন্ত আঞ্চলিক কর্মশালা ও ধারাবাহিক প্রশিক্ষণ চলে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় অনুষ্ঠিত হয় দেশের প্রথম রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব।

দিনব্যাপী ওই অলিম্পিয়াডে ৭ থেকে ১২ এবং ১৩ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা দুটি ক্যাটাগরিতে মিশন চ্যালেঞ্জ, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি ও রোবটিক বুদ্ধি প্রতিযোগিতায় অংশ নেয়। সেখান থেকে নির্বাচিতদের ক্যাম্পের মাধ্যমে ধারাবাহিক প্রশিক্ষণ ও বাছাইয়ের পর আট সদস্যের বাংলাদেশ দল গঠন করা হয়।

টিটি/আরআর/ডিসে ১৮/২০১৮/১০.৪১

আরো পড়ুন ঃ-

রোবট অলিম্পিয়াডে যাচ্ছে বাংলাদেশ

শুরু হচ্ছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড

রোবটের মেলা বসেছিল কার্জন হলে

*

*

আরও পড়ুন