ফিঙ্গারপ্রিন্টে খুলবে গাড়ির লক

car-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতা কোম্পানি হুন্দাই তাদের নতুন গাড়িতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বসিয়েছে। গাড়িটির নাম দেওয়া হয়েছে সান্তা ফে এসইউভি। গত সপ্তাহে চীনের অটো শোতে গাড়িটি প্রদর্শন করা হয়।

সেন্সর যুক্ত হওয়ার ফলে চাবি ছাড়াই গাড়িটির লক খোলা যাবে এবং চালু করা সম্ভব হবে। এছাড়াও, এতে স্বয়ংক্রিয়ভাবে সিটের অবস্থান ও রিয়ার ভিউ মিররের অ্যাঙ্গেল ঠিক করতে প্রোগ্রাম সেট করার সুযোগ রয়েছে। সংবাদ মাধ্যম কোরিয়া হেরাল্ড জানিয়েছে, ভবিষ্যতে গাড়ির তাপমাত্রা, আর্দ্রতা স্টিয়ারিং সব কিছুই চাহিদা মতো অ্যাডজাস্ট করা যাবে।

গাড়ির হাতলে ও ইঞ্জিনের বাটনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি লাগানো থাকবে। একাধিক মালিক থাকলে প্রত্যেকের ফিঙ্গারপ্রিন্টই গাড়িটি আলাদাভাবে চিনতে পারবে।প্রাথমিকভাবে পরীক্ষা করে দেখা গেছে, ৫০ হাজারে ১ বার ফিঙ্গারপ্রিন্ট চিনতে ভুল করেছে সেন্সরটি।

গাড়িটির দেখা মিলবে আগামী বছরের প্রথম ভাগে। সর্ব প্রথম গাড়িটি আনা হবে চীনের বাজারে।

এর আগে গাড়ি চালু করার জন্য নিশান ও অন্যান্য গাড়ি নির্মাতা কোম্পানিগুলো ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করেছে।

ইলেক্ট্রিক গাড়ি নির্মাতা কোম্পানি টেসলা ইতোমধ্যে ব্যবহারকারীদেরকে চাবি ছাড়াই স্মার্টফোন দিয়ে লক খোলার সুবিধা দিয়েছে।

এছাড়াও, বিএমডাব্লু, হোন্ডা, ভক্সওয়াগান ও মার্সিডিজ-বেঞ্জ একত্রে মিলে কার কানেক্টিভিটি কনসোর্টিয়াম (সিসিসি) নামের একটি সংস্থা চালু করছে। এই সংস্থা স্মার্টফোন নির্ভর কার কানেক্টিভিটি সলিউশন নিয়ে কাজ করবে।

কীভাবে চাবি ছাড়াই গাড়ি খুলবে তা নিয়ে তৈরি হচ্ছে বায়োমেট্রিক নিরাপত্তা নিশ্চিত করার সফটওয়্যার। ২০২৪ সাল নাগাদ এই সফটওয়্যার বাজারের দাম দাঁড়াবে ৯৬ কোটি ডলার।

এগ্যাজেট অবলম্বনে এজেড/ ডিসে ১৮/২০১৮/১৩৩৫

*

*

আরও পড়ুন