স্মার্ট হয়ে ফিরছে পুমার ওজি

puma-sneaker-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আশির দশকের মাঝামাঝি বিশ্বজুড়েই ছেলেদের ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ হয়ে উঠেছিল পুমার ওজি স্নিকার। তবে সময়ের বিবর্তনে প্রযুক্তি নির্ভর সেই জুতা ফ্যাশনের জগৎ থেকে হারিয়ে যায়।

তবে গত সপ্তাহে জার্মানভিত্তিক প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘স্মার্ট’ হয়ে ফিরছে ওজি স্নিকার। একবিংশ শতাব্দীর উপযোগী করে কম্পিউটার নিয়ন্ত্রিত স্নিকারটি আবারও আনা হচ্ছে।

বলা হচ্ছে, নতুনভাবে ওজি স্নিকার বাজারে আসার পর ফ্যাশনে তা শুধু নতুন মাত্রাই যোগ করবে না, ব্যবহারকারীকে তার দৈনন্দিন স্বাস্থ্য বিষয়েও নানারকম তথ্য দেবে।

পুমা  জানিয়েছে, ১৯৮৬ সালের দিকে তারাই বিশ্বে প্রথম ডিজিটাল বিশ্লেষণধর্মী জুতা ওজি নিয়ে এসেছিল। যার হিলের মধ্যে ছিল ছোট্ট চিপ।

সেই জুতা ব্যবহারকারীকে বলে দিত- তিনি মোট কতক্ষণ হেঁটেছেন এবং এতে কতটুকু ক্যালরি ক্ষয় হয়েছে। এটি তখন শুধু অ্যাপল আইআইই কম্পিউটারেই তথ্য দিতে পারতো।

তবে ওই ডিজাইনের জুতার নতুন যে সংস্করণ আনা হচ্ছে তা প্রযুক্তিগতভাবে আরও অনেক উন্নত।

প্রতিষ্ঠানটি মনে করে, নতুন জুতার একটাই সমস্যা, এটি ব্যবহার করার জন্য চার্জ দেওয়ার প্রয়োজন হবে। যার কারণে প্রতিটি জুতায় থাকবে ইউএসবি পোর্ট।

জুতা জোড়া আগের মতোই ব্যবহারকারীকে তার হাঁটাচলা সম্পর্কিত তথ্য দেবে। তবে এবার সেই তথ্য শুধু কম্পিউটারেই নয় ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোনেও পাওয়া যাবে।

প্রতিষ্ঠানটি আরও জানায়, নতুন জুতায় তথ্য রেকর্ড করেও রাখা যাবে। এটি ব্যবহারকারীর একমাসের হাঁটাচলার তথ্য সংরক্ষণ করতে পারবে।

আগামী ৩১ ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান ও জার্মানি থেকে অনলাইনে জুতাটি কেনা যাবে। দাম ধরা হয়েছে ৬৫০ ইউরো (৬১ হাজার ৭৫০ টাকা)।

স্টার অনলাইন অবলম্বনে এসআই/এজেড/ ডিসে১৮/২০১৮/১২৪০

*

*

আরও পড়ুন