Techno Header Top and Before feature image

পণ্য ছাড়াও যা দেখলো প্রযুক্তি বিশ্ব

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অত্যাধুনিক বেশ কিছু পণ্যের দেখা মিলেছে এ বছর। নিত্য নতুন পণ্য ও নানা ফিচারের গ্যাজেট তৈরি করে চমক দিয়েছে প্রযুক্তি কোম্পানিগুলো।

নানা আলোচিত ঘটনার পাশাপাশি বিষাদময় ঘটনাও ঘটেছে ২০১৮ সালে। চলতি বছর আমাদের ছেড়ে চলে যান বিজ্ঞানী স্টিফেন হকিং ও মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেন।

যেসব বিষয়গুলো এ বছর প্রযুক্তি বিশ্বে আলোড়ন তুলেছে সেগুলো নিয়েই সাজানো হয়েছে সালতামামির এ প্রতিবেদন।

ফেইসবুকের ডেটা কেলেঙ্কারি

এ বছর সবচেয়ে কঠিন সময় পার করেছে ফেইসবুক। পুরো বছর নেতিবাচক খবরের কারণেই আলোচনায় ছিলো তারা। শেষ সময় এসেও নিজেদের ভাবমূর্তি পুনরুদ্ধার করতে পারেনি প্রতিষ্ঠানটি।

গত সপ্তাহেই নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে জানা যায়, মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিনকে ব্যবহারকারীদের বন্ধু তালিকায় থাকা সব ব্যক্তির নাম দেখার সুযোগ করে দিয়েছে ফেইসবুক। মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম স্পটিফাই ও মিডিয়া সার্ভিস প্রোভাইডার নেটফ্লিক্সকেও ব্যবহারকারীদের ব্যক্তিগত ম্যাসেজ দেখার সুযোগ দেয় সোশ্যাল মিডিয়া জায়ান্টটি।

গত সেপ্টেম্বরে ফেইসবুক টের পায় তাদের ভিউ অ্যাজ সুবিধার দুর্বলতা দিয়ে  ৩ কোটি অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। এর মধ্যে এক কোটি ৪০ লাখ অ্যাকাউন্ট থেকে ব্যক্তিগত তথ্য চুরি করেছে হ্যাকাররা। এসব ব্যক্তিগত তথ্যের মধ্যে ছিলো সার্চ হিস্ট্রি, লোকেশন ডেটা, রিলেশনশিপ স্ট্যাটাস, হোম টাউন, ডেট অব বার্থ, কর্মস্থলের নাম, পেশা, চেক ইন করা সর্বশেষ ১০ টি স্থানের নাম বা ট্যাগ করা পোস্ট। হ্যাকিংয়ের সঙ্গে কারা জড়িত সে সম্পর্কে কোনো তথ্য দেয়নি ফেইসবুক।

এরপর চলতি বছর এপ্রিলে ফেইসবুক জানায়, রাজনৈতিক তথ্য বিশ্লেষক ফার্ম ক্যামব্রিজ অ্যানালিটিকা আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্যের অব্যবহার করেছিলো। ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা না দিতে পারায় তোপের মুখে পড়ে ফেইসবুক। এ ঘটনায় মার্ক জাকারবার্গকে কংগ্রেসে শুনানিতে জেরা করা হয়।

হারিয়েছি যাদের

চলতি বছরের ১৪ মার্চ ফেরার দেশে চলে যান পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং।যুক্তরাজ্যের ক্যামব্রিজে নিজের বাসায় ৭৬ বছর বয়সে তার মৃত্যু হয়। ১৯৬২ সাল থেকে তিনি মোটোর নিউরন রোগে ভুগছিলেন। এই রোগের কারণে তার চলাফেরা ও কথা বলার ক্ষমতা হারিয়ে যায়। এর ফলে কথা মনের ভাব প্রকাশের জন্য তাকে কম্পিউটার স্পিচ সিন্থেসাইজারের সাহায্য নিতে হতো। তার সবচেয়ে বিখ্যাত বইগুলোর একটি হলো ‘এ ব্রিফ হিস্ট্রি অব টাইম’।

paul-alan-techshohor
মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালান। ছবি : দ্য গার্ডিয়ান

চলতি বছরের ১৬ অক্টোবরে লিম্ফাটিক ক্যান্সারে মৃত্যু হয় মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেনের (৬৫)। বিল গেটস ও পল অ্যালেন মিলে ১৯৭৫ সালে প্রতিষ্ঠা করেন মাইক্রোসফট। তার সঙ্গে বিল গেটসের সম্পর্ক ছিলো টানাপোড়নের। নিভৃতচারী অ্যালেন ছিলেন অবিবাহিত। তিনি মোট ২০ বিলিয়ন বা দুই হাজার কোটি ডলারের মালিক ছিলেন। বিপুল পরিমাণ সম্পদের জন্য তিনি কোনো উত্তরাধিকারী রেখে যাননি।

পদ ছাড়লেন যারা

এ বছর সেপ্টেম্বরে ইনস্টাগ্রামের দুই সহ-প্রতিষ্ঠাতা কেভিন সিস্ট্রম ও মাইক ক্রিগার পদত্যাগ করেন। ফেইসবুকের সঙ্গে অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরেই তারা সরে দাঁড়ান ফটো শেয়ারিং অ্যাপটির নেতৃত্ব থেকে। ২০১০ সালে ইনস্টাগ্রাম যখন পথ চলা শুরু করে তখন এতে কর্মী ছিলো ১৩ জন। ২০১২ সালে একশ’ কোটি ডলারে ইনস্টাগ্রামের মালিকানা কিনে নেয় ফেইসবুক। ফটোশেয়ারিং অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা একশ’ কোটি ছাড়িয়ে গেছে।

গত মে মাসে ফেইসবুক ব্যবহারকারীদের তথ্য ইচ্ছেমতো ব্যবহার করছে এমন অভিযোগে পদত্যাগ করেন হোয়াটসঅ্যাপের সহ-প্রতিষ্ঠাতা জ্যান করুম।

অবসরের ঘোষণা

চলতি বছরের সেপ্টেম্বর আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা ও এক্সিকিউটিভ চেয়ারম্যান জ্যাক মা অবসরে যাওয়ার ঘোষণা দেন। আগামী বছর নিজের জন্মদিনে আলিবাবা থেকে বিদায় নেওয়ার দিন ধার্য করেন তিনি।

শিক্ষা খাতে দাতব্যমূলক কাজ করতেই এক্সিকিউটিভ চেয়ারম্যানের পদটি তিনি ছেড়ে দিচ্ছেন। জ্যাক মার উত্তরসূরি হবেন সিইও ড্যানিয়েল ঝাং। তার দখলে আলিবার ৬ দশমিক ৪ শতাংশ শেয়ার রয়েছে।

মাইলফলক ছুঁয়েছে যারা

শীর্ষ ধনীর তালিকায় দীর্ঘদিন ধরে এক নম্বর অবস্থানটি ধরে রেখেছিলেন বিল গেটস। গত ৭ মার্চ তাকে সরিয়ে বিশ্বর সবচেয়ে সম্পদশালী ব্যক্তির খেতাব জয় করেন ই-কমার্স সাইট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস।

এবারই প্রথম সবচেয়ে সফল একটি বছর পার করতে যাচ্ছে চাইনিজ ফোন নির্মাতা কোম্পানি হুয়াওয়ে। প্রথম ৭ মাসে সারা বিশ্বে ১০ কোটি ইউনিট ফোন সরবরাহ করে তারা। ডিসেম্বরের ৩১ তারিখের মধ্যে ২০ কোটি মোবাইল বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলো হুয়াওয়ে। সেই লক্ষ্যও ইতোমধ্যে পূরণ হয়েছে তাদের।

চলতি বছর নভেম্বরে যুক্তরাজ্যের বাজারে প্রবেশ করে চীনের স্মার্টফোন ও প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। ব্যবসার প্রসার ঘটাতে বহুদিন ধরেই পশ্চিমা দেশগুলোতে প্রবেশ করার চেষ্টায় ছিলো প্রতিষ্ঠানটি। অবশেষে তারা সফল হয়।

এজেড/ডিসে ২৪/২০১৮/১৪৫৬

*

*

আরও পড়ুন