Techno Header Top and Before feature image

শার্টের পকেটেই চার্জ হবে ফোন!

Smartphone-Charger-Techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: কোথাও বেড়াতে যাবেন কিন্তু মোবাইল ফোনের চার্জ থাকা নিয়েই যত চিন্তা। কারণ অনেক সময় দেখা যায়, সম্পূর্ন চার্জেও পার হচ্ছে না দিন। আর তাই অনেকেই সঙ্গে পাওয়ার ব্যাংক বহন করেন।

তবে চার্জ নিয়ে ভাবনা দূর করতে গবেষণা থেমে নেই। আসছে নতুন নতুন প্রযুক্তির ব্যাটারি। যা দিয়ে চার্জ থাকছে আগের তুলনায় কয়েকগুণ বেশি।

যুক্তরাজ্যের নটিংহ্যাম ট্রেন্ট ইউনিভার্সিটির বিজ্ঞানীরা এবার আরও সহজ সমাধানের পথ বের করেছেন। কারণ তারা নতুন এক চার্জিং ডিভাইস উদ্ভাবন করেছেন। এর মাধ্যমে শার্টের পকেটে রেখেই চার্জ দেওয়া যাবে মোবাইল ফোন।

উদ্ভাবকরা জানিয়েছেন, চার্জিং ডিভাইসটি পরিহিত পোশাকের পকেটে সহজেই স্থাপন করা যাবে। আর ওই পকেটে ফোন রাখলে তা চার্জিং ডিভাইসের সংস্পর্শে এসে স্বয়ংক্রিয়ভাবে চার্জ নেবে।

বিজ্ঞানীরা বলছেন, মাত্র তিন মিলিমিটার দৈর্ঘ্য ও ১ দশমিক ৫ মিলিমিটার প্রস্থের ছোট্ট ডিভাইসটি মূলত একটি সৌর প্যানেল। এটি দিয়ে শুধু স্মার্টফোনই নয়, ফিটনেস ট্র্যাকার ও ট্যাবলেটও চার্জ দেওয়া যাবে।

বলা হচ্ছে, নতুন ডিভাইসটি টেকসই বিদ্যুৎ উৎপাদনকে উৎসাহিত করবে।

উদ্ভাবক দলের প্রধান অধ্যাপক তিলক দাশ বলেন, সৌর তাপ থেকেই এই ডিভাইসটি শক্তি সংরক্ষণ করবে। পোশাকের সঙ্গে সংযুক্ত করার পর এটি চোখে দেখা যাবে।

তাই ছোট হলেও মানুষ সহজেই তার মোবাইল ফোন এর সংস্পর্শে এনে চার্জ দিতে পারবেন।

তিনি মনে করেন, ভবিষ্যতের স্মার্ট পোশাক তৈরির ক্ষেত্রে এটি বিশেষ ভূমিকা রাখবে।

মেইল অনলাইন অবলম্বনে এসআই/ডিসে১৭/২০১৮/০১১০

*

*

আরও পড়ুন